অনুদানে অনিয়ম : কমিটির চারজনের পদত্যাগ

২০১৮-১৯ সালের চলচ্চিত্র অনুদান কমিটি থেকে পদত্যাগ করেছেন চলচ্চিত্রের চার মহারথী মামুনুর রশীদ, নাসিরউদ্দিন ইউসূফ, মোরশেদুল ইসলাম এবং ড. মতিন রহমান। রোববার তথ্যমন্ত্রী এবং চলচ্চিত্র অনুদান কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ বরাবর পদত্যাগপত্র দিয়েছেন তারা।
চারজনের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ৭ এপ্রিল আপনার সভাপতিত্বে ও সচিবের উপস্থিতিতে ২০১৮-১৯ সালের জন্য গঠিত চলচ্চিত্র অনুদান কমিটির সভায় দুটি পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ও একটি শিশুতোষসহ পাঁচটি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্রকে অনুদান প্রদানের বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়। কিন্তু, আমরা বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করলাম যে, অনুদান কমিটির সদস্যদের সঙ্গে কোনোরকম আলোচনা না করে সম্পূর্ণভাবে মন্ত্রণালয়ের একক সিদ্ধান্তে সেই সভার সিদ্ধান্তকে পরিবর্তন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এই ঘটনাকে দুঃখজনক অভিহিত করে চিঠিতে উল্লেখ করা হয়, এমতাবস্থায় অনুদান কমিটির সদস্য হিসেবে থাকা আমাদের জন্য সম্মানজনক ও যুক্তিযুক্ত মনে না হওয়ায় আমরা চলচ্চিত্র অনুদান কমিটি থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। ওই চিঠিকেই পদত্যাগপত্র হিসেবে গণ্য করে তা কার্যকরের জন্য তথ্যমন্ত্রীর প্রতি অনুরোধ করা হয়।

এদিকে, সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা হিসেবে ২০১৮-১৯ অর্থবছরে ৩ কোটি ৯০ লাখ টাকা অনুদান পেয়েছেন আটজন পরিচালক। তবে ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান বাছাই কমিটির সর্বোচ্চ নম্বর পেয়েও অনুদান পায়নি ‘হীরালাল সেন’ চলচ্চিত্রটি। এ বঞ্চনার প্রতিকার চেয়ে প্রধানমন্ত্রীর কাছে চিঠি দিয়েছেন পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।