আত্মবিশ্বাসী জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক।।

বাংলাদেশের বিপক্ষে দ্বি-পাক্ষিক সিরিজে অংশ নিতে ইতোমধ্যে ঢাকায় পা রেখেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। তার আগেই দক্ষিণ আফ্রিকা সফর করেছে জিম্বাবুয়ে। প্রোটিয়াদের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুটি (একটি বৃষ্টিতে পরিত্যক্ত) টি-টুয়েন্টি খেলেছে তারা। তবে দুই হোয়াইটওয়াশ হতে হয়েছে সিরিজেই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শেষে সেখান থেকে সরাসরি বাংলাদেশে এসেছে হ্যামিল্টন মাসাকাদজার দল। বাংলাদেশের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলবে জিম্বাবুয়ে। প্রোটিয়াদের কাছে হোয়াইটওয়াশ হলেও বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজে ভালো করার ব্যাপারে যথেষ্ট আশাবাদী তারা। ভালো করার পেছনে সফরকারীদের দারুণ আত্মবিশ্বাস যোগাচ্ছে বাংলাদেশের চেনা কন্ডিশন। এমনটাই জানিয়েছেন জিম্বাবুইয়ান অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা।

বাংলাদেশের বিপক্ষে সিরিজটি প্রতিযোগিতাপূর্ণ হবে জানিয়ে মাসাকাদজা বলেন, ‘বাংলাদেশ ঘরের মাঠে খুবই ভালো দল। তারা গত কয়েক বছরে সেটার প্রমাণ রেখে এসেছে। এখানে এসে খেলা সবসময়ই কঠিন। তবে আমরা বাংলাদেশের মাটিতে সবচেয়ে বেশি ক্রিকেট খেলেছি, বাকি দেশগুলোর তুলনায়। সেদিক থেকে আমরা মানসিকভাবে ভালো অবস্থানে আছি। এই জন্যই আমি বিশ্বাস করি, এই সিরিজটি খুবই প্রতিযোগিতাপূর্ণ হবে।’ আন্তর্জাতিক ক্রিকেট ছাড়াও বাংলাদেশের মাটিতে ঘরোয়া ক্রিকেট খেলেছেন জিম্বাবুয়ের বেশ কয়েকজন ক্রিকেটার। শুধু তা-ই নয়, মাসাকাদজা নিজেও খেলেছেন বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে। সেই অভিজ্ঞতা দলকে সাহায্য করবে বলেও মনে করেন সফরকারীদের অধিনায়ক। তার ভাষ্য, ‘কিছু ক্রিকেটার এখানে খেলেছে। এটা সবসময় সাহায্য করে। কারণ ছেলেরা এখানকার কন্ডিশন সম্পর্কে ধারণা রাখে। তারা জানে কীভাবে এখানে কাজ করতে হয়। আমার মনে হয় আমাদের দলের পাঁচ-ছয়জন ক্রিকেটার এখানে খেলেছে। অনেকে আন্তর্জাতিক ক্রিকেটও খেলেছে। কন্ডিশনের জ্ঞান ও এখানে খেলার অভিজ্ঞতা অবশ্যই দলকে সাহায্য করবে।’

ঘরের মাঠে বাংলাদেশের সামর্থ্য নিয়ে মাসাকাদজার মনে অবশ্য কোনো সংশয় নেয়। তবে তরুণ ও অভিজ্ঞ ক্রিকেটারদের গড়া জিম্বাবুয়ে দল স্বাগতিকদের হারাতে সক্ষম বলে মনে করেন অভিজ্ঞ এই ক্রিকেটার। ‘হ্যাঁ অবশ্যই (আমাদের জেতার সামর্থ্য রয়েছে)। সিরিজটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। আমাদের প্লেয়ার আছে ভালো করার মতো। আমাদের কয়েকজন তরুণ ক্রিকেটার উঠে এসেছে। একই সঙ্গে অভিজ্ঞ ক্রিকেটাররাও আছে। হ্যাঁ, আমি মনে করি এখানে ম্যাচ জেতার মতো দল আমাদের আছে’, বলেন মাসাকাদজা।

মতামত দিন