ঈদে বান্নাহ’র রকমারি গল্পের পসরা

চলতি সময়ে যে কজন নির্মাতার কাজের জন্য দর্শক অপেক্ষ করেন তাদের একজন মাবরুর রশিদ বান্নাহ। বরাবরের মতো এবারের ঈদেও বেশ কিছু নাটক নিয়ে হাজির হচ্ছেন বান্নাহ। সংখ্যার বিচারে তা ১৮ হলেও বান্নাহ আশাবাদী সংখ্যা নয় গুণগত মান দিয়ে দর্শক তার কাজ গ্রহণ করবেন। তিনি মনে করেন রকমারি গল্পের নাটক দেখে দর্শক তৃপ্তি পাবেন এবারও। প্রতিটি নাটকেই তিনি চেষ্টা করেছেন একটি বার্তা দিতে।

জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিমকে নিয়ে গেল ঈদের মতো এবারও কাজ করেছেন তিনি। পাঁচটি নাটকে মোশাররফ করিমকে ভিন্ন ভিন্ন চরিত্রে উপস্থাপন করবেন বান্নাহ। এরমধ্যে ‘আশ্রয়’ নাটকটি নিয়ে বেশ আশাবাদী নির্মাতা বান্নাহ। তিনি জানালেন এই নাটকে সময়ের চার জনপ্রিয় তারকা মোশাররফ করিম, তাহসান খান, নুসরাত ইমরোজ তিশা ও জাকিয়া বারী মম অভিনয় করেছেন। প্রত্যেকেই সমান গুরুত্ব পেয়েছেন নাটকে। ইদানিং নাটকে চরিত্র কমে যাচ্ছে যেখানে সেখানে বান্নাহ’র এ উদ্যোগ নতুন কিছু উপহার দেবে দর্শকদের তা বলাই যায়।

মোশাররফ করিমকে নিয়ে বান্নাহ’র এবারের নাটকগুলো হলো – ‘আশ্রয়’, ‘এটাই ভালোবাসা’, ‘ভিউ বাবা’, ‘মুগ্ধ ব্যাকরণ’ ও ‘লুজারস ২’। মোশাররফ করিমের সাথে জুটি বেঁধে কাজ করেছেন জাকিয়া বারী মম বান্নাহ’র নাটকে। ‘আশ্রয়’ ও ‘মুগ্ধ ব্যাকরণ’ নাটকে থাকছেন মম।

গায়ক ও নায়ক তাহসান খানকে নিয়ে চারটি কাজ করেছেন বান্নাহ। প্রতিবারের মতো এবারও বান্নাহ’র নাটকে আসবেন তাহসান – তিশা জুটি। গত ঈদে হইচই ফেলে দেয়া ‘লেডি কিলার’ এবার সিক্যুয়েল হিসেবে আসছে। বান্নাহ জানালেন গল্প প্রস্তুত ছিল, দর্শকের ভালোবাসায় তিনি সিক্যুয়েল নির্মাণে উৎসাহী হয়েছেন। তাহসানকে দেখা যাবে বান্নাহ’র ‘আশ্রয়’, ‘লেডি কিলার ২’, ‘আমার মিস্টার পরিস্কার’ ও ‘ডেইট’ নাটকে। অন্যদিকে তিশাকে দেখা যাবে ‘আশ্রয়’, ‘এটাই ভালোবাসা’, ‘লেডি কিলার ২’, ‘একটু পর রোদ উঠবে’, ‘আমার মিস্টার পরিস্কার’ নাটকগুলোয়।

এ সময়ের অন্যতম জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। তানজিন তিশাকে নিয়ে তার রসায়ন পর্দায় বেশ জমে। এই দর্শকপ্রিয় জুটিকে নিয়েও কাজ করেছেন বান্নাহ। এবার ‘ফ্রেন্ডস ভার্সেস টিচার্স’ এবং ‘ফিরে আসি বার বার’ নাটকে এ জুটিকে নিয়ে কাজ করেছেন তিনি। আফরান নিশোর সাথে সাবিলা নূরকে দেখা যাবে ‘ছ্যাকা খেয়ে ব্যাকা’ নাটকে।

দীর্ঘদিন পর অভিনয়ে নিয়মিত হয়েছেন মডেল – অভিনেত্রী সারিকা সাবরিন। তাকে নিয়েও এবার কাজ করেছেন বান্নাহ। কাজগুলো হলো – ‘ভিউ বাবা’, ‘খারাপ ছেলে’, ‘ডেইট’ ও ‘লুজার্স ২’।

তরুণ অভিনেতা মুশফিক আর ফারহান, সাঈদ জামান শাওন তাদের নিয়েও কাজ করেছেন বান্নাহ। তার মতে যেহেতু তার নামে নাটক চলছে সেহেতু তার দায়িত্ব তরুণ অভিনেতা – অভিনেত্রীদের কাজের সুযোগ করে দেয়া। ফারহানকে নিয়ে এবার বান্নাহ বানিয়েছেন ‘একটু পর রোদ উঠবে’, ‘ভিউ বাবা’, ‘সখী তুমি কার’, ‘থার্ড জেন্ডার’, ‘দ্য ফুল’, ‘খারাপ ছেলে’, ‘লুজারস ২’ ও ‘ছ্যাকা খেয়ে ব্যাকা’। এরমধ্যে ‘থার্ড জেন্ডার’ নাটকে ফারহান ও শাওনকে দেখা যাবে ভিন্নধর্মী চরিত্রে।

সবশেষে বান্নাহ জানালেন আমাদের গল্পের অভাব নেই। প্রয়োজন পর্যাপ্ত বাজেট। বাজেট পেলে গল্পকে ঠিকঠাক পর্দায় ফুটিয়ে তোলা সম্ভব। তিনি আরো মনে করেন টেলিভিশনে দর্শক ভালো গল্পের নাটক হলে অবশ্যই দেখবে। তিনি মনে করেন আমাদের নাটকের মান দিন দিন বাড়ছে। সামনে সুদিন অপেক্ষা করছে।