ঈদ উৎসবে টেলিভিশনের যতো আয়োজন

‘মামুন মামা’ নাটকে জাহিদ হাসান

ছেলেবেলা থেকেই মানুষের উপকার করে আসছেন জাহিদ হাসান। তার এই উপকারের জন্য মহল্লার ছোট বড়ো সকলেই তাকেই মামা বলে সম্বোধন করে, এতে আনন্দও পান জাহিদ হাসান। কিন্তু হঠাৎ করেই মামা শব্দটা তার বিরক্তির কারণ হয়ে দাড়ায়। কারণ এই প্রথম কাউকে তার ভালো লেগেছে, কিন্তু সমস্যা হচ্ছে সেই মেয়েও তাকে মামা ডাকে… এমনি এক মজার গল্প নিয়ে আরটিভির জন্য শেখ সেলিম নির্মাণ করেছেন ঈদের বিশেষ নাটক মামুন মামা। নাটকটি লিখেছেন ফরহাদ লিমন। জাহিদ হাসান ছাড়াও নাটকটিতে অভিনয় করেছেন পিয়া বিপাশা, আনন্দ খালেদ, লায়লা হাসান,নাদিয়া ফারজানা, কাজী উজ্জল, শম্পা নিজাম, ফরহাদ লিমন, মোশাররফ হোসেন সহ আরো অনেকে। নাটকটি ঈদেরদিন রাত ৮টা৩৫ মিনিটে আরটিভিতে প্রচার হবে।

দুই মেয়েকে নিয়ে আনন্দ মেলায় মমতাজ

দুই মেয়ে রোজ ও রুহানিকে নিয়ে ঈদ ‘আনন্দমেলা’য় অংশগ্রহন করেন ফোক স¤্রাজ্ঞী ও সংসদ সদস্য মমতাজ বেগম। দুই মেয়েকে সঙ্গে নিয়ে মমতাজ ‘দোয়েল পাখি কন্যারে’ গানটি পরিবেশন করেন। মায়ের গান গাওয়ার সময় মেয়ে দু’জনও মায়ের সঙ্গে কন্ঠ মেলান। এ সময় মিলনায়তন ভর্তি দর্শক মা ও দুই মেয়ের পরিবেশনা বেশ আগ্রহ নিয়ে উপভোগ করেন। ঈদুল ফিতরের দিন রাত দশটার ইংরেজি সংবাদের পর শুধুমাত্র বাংলাদেশ টেলিভিশনে। ‘দোয়েল পাখি কন্যারে’ গানটি লিখেছেন রাকিব হাসান রাহুল এবং সুর ও সঙ্গীত করেছেন এই সময়ের জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক প্রীতম হাসান। দুই মেয়েকে নিয়ে ‘আনন্দ মেলা’য় উপস্থিত হওয়া প্রসঙ্গে মমতাজ বলেন, ‘ বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় অনুষ্ঠান ঈদ আনন্দ মেলায় আমার দুই মেয়ে রোজ ও রুহানিকে সঙ্গে নিয়ে গাওয়া গান শুনতে এবং উপভোগ করতে অপেক্ষা করতে হবে আগামী ঈদ পর্যন্ত। বিটিভি কর্তৃপক্ষকে ধন্যবাদ এমন একটি সুন্দর আয়োজন করার জন্য। আশাকরি শ্রোতা দর্শকরা এই সুন্দর আয়োজন প্রাণভরে উপভোগ করবেন।’ ঈদ ‘আনন্দ মেলা’ গবেষণা, গ্রন্থনা ও পরিকল্পনা করেছেন এস এম হারুন অর রশীদ। ‘আনন্দ মেলা’ প্রযোজনা করেছেন মাহফুজার রহমান।

বিটিভির ঈদের নাটক ‘বিবাহ বিষয়ক জটিলতা’

কুসংস্কারাচ্ছন্ন এক ছেলেকে জ্যোতিষী পরামর্শ দিবে চব্বিশ বছরের সুন্দরী মেয়েকে বিয়ে করতে। কিন্তু ছেলে তেমন মেয়ের সন্ধান পায় না। এদিকে পরিবারের চাপে ওই ছেলে শর্ত সাপেক্ষে বিয়ে করে। কিন্তু বাসর রাতেই সে তার বউকে জানায় চব্বিশ বছরের সুন্দরী মেয়ে পেলে আবার বিয়ে করবে। এভাবে নানা জটিলতায় সংসার চলতে থাকে। একসময় সে সুন্দরী মেয়ের সন্ধান পায়। কিন্তু ততদিনে সে তার বউয়ের প্রেমে পড়ে যায়। যে কারণে আর নতুন করে বিয়ে করা হয় না। কুসংস্কারের বিষয়টি সে বুঝতে পেরে জ্যোতিষীকে শাসিয়ে আসে। ইশতিয়াক আহমেদের গল্প ও নির্দেশনায় এমনি দৃশ্য দেখা যাবে ‘বিয়ে বিষয়ক জটিলতা’ নাটকে। বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান শাখার প্রধান সাদিকুল ইসলাম নিয়োগী পন্নীর প্রযোজনায় নাটকটিতে অভিনয় করেছেন-কচি খন্দকার, মিশু সাব্বির ও নিশাত প্রিয়মসহ অনেকে। প্রযোজক সাদিকুল ইসলাম নিয়োগী পন্নী বলেন, সামাজিক কুসংস্কারের প্রভাব এবং বাস্তবতা এই গল্পে ফুটিয়ে তোলা হয়েছে। আশা করি নাটকটি দর্শকদের ভালো লাগবে।  বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নিতাই কুমার ভট্টাচার্যের সার্বিক তত্ত¡াবধানে এটি ঈদের দিন রাত ৯টা ৫ মিনিটে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র থেকে প্রচারতি হবে।

সেলিব্রেটি শো ‘স্টার ক্যানভাস’

ঈদে তারকাদের অংশগ্রহণে এটিএন বাংলায় প্রচার হবে সেলিব্রেটি শো ‘স্টার ক্যানভাস’। এবারের আয়োজনে অংশগ্রহণ করেছেন কন্ঠশিল্পী খুরশিদ আলম, চিত্রনায়ক অমিত হাসান, অনন্ত জলিল, চিত্রনায়িকা মাহিয়া মাহি, বর্ষা এবং মডেল অভিনেত্রী নুসরাত ফারিয়া। ঈদের দিন থেকে ৫ম দিন পর্যন্ত দুপুর ২টা২০মিনিটে প্রচার হবে। অনুষ্ঠানটিতে থাকছে ছোট ছোট সব সেগমেন্ট। উপস্থাপিকার সাথে আলাপচারিতায় উঠে আসবে নানান তথ্য। দর্শকরা জানতে পারবেন প্রিয় তারকাদের নানা অজানা তথ্য। স্টার ক্যানভাস অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন শ্রাবণ্য তৌহিদা। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন সেলিম দৌলা খান।

ঈদে সামিনা চৌধুরীর চমক

এবার ঈদ উৎসবে কণ্ঠশিল্পী সামিনা চৌধুরীকে পাওয়া যাবে খানিকটা ব্যতিক্রমী আয়োজনে। যেখানে তিনি গাইবেন ইংরেজি ও হিন্দি গান। এই বিশেষ অনুষ্ঠানটির নাম ‘যাদুটা যদি সত্যি হয়ে যেত’। সামিনার কণ্ঠে থাকছে হিন্দি ও ইংরেজি গানসহ মোট ৮টি গান। গানগুলো হলো ‘ফুল ফোটে ফুল ঝরে’, ‘কোনও এক সুন্দরী রাতে’, ‘কাভি কাহা না কিসি সে’, ‘আই ডোন্ট ওয়ানা ফেইক’, ‘আমি জায়গা কিনব কিনব বলে’, ‘যাদুটা যদি সত্যি হয়ে যেত’, ‘আমায় ডেকো না ফেরানো যাবে না’ ইত্যাদি। বিটিভির এই অনুষ্ঠানটি পরিচালনা ও প্রযোজনা করেছেন মাহফুজা আক্তার। প্রচার হবে ঈদের দ্বিতীয় দিন সন্ধ্যা ৬টা ২০ মিনিটে।

এশিয়ান টেলিভিশন

ই ফর এডুকেশন
ঈদের দিন দুপুর ১২টা ৩০ মিনিটে এশিয়ান টেলিভিশনে প্রচার হবে টেলিফিল্ম ‘ই ফর এডুকেশন’। জাকারিয়া সৌখিনের রচনা ও সাইদুর রহমান রাসেলের পরিচালনায় এতে অভিনয় করেছেন তৌকির আহমেদ, তানিয়া আহমেদ, জোভান, মিশু সাব্বির, প্রভা, মৌসুমী হামিদ, সাজু খাদেম ।

সবার উপরে প্রেম
ঈদের দিন ২টা ৩০ মিনিটে এশিয়ান টেলিভিশনে প্রচার হবে বাংলা সিনেমা ‘সবার উপরে প্রেম’। আজাদী হাসনাত ফিরোজ এর পরিচালনায় এতে অভিনয় করেছেন শাকিব, শাবনুর, ফেরদৌস।

একটা কিনলে একটা ফ্রি
ঈদের দ্বিতীয় দিন দুপুর ১২টা ৩০ মিনিটে এশিয়ান টেলিভিশনে প্রচার হবে টেলিফিল্ম ‘একটা কিনলে একটা ফ্রি’। আপন হাসানের রচনায় ও রায়হান আহমেদের পরিচালনায় এতে অভিনয় করেছেন এটিএম শামসুজ্জামান, ডাঃ এনামুল হক, সাব্বির, তানিয়া বৃষ্টি, অনন্যা অনু, শাহীন, শামীম, কাজল।

সেলিব্রেটি আড্ডা

ঈদের দ্বিতীয় দিন সন্ধ্যা ৭টা ১০ মিনিটে এশিয়ান টেলিভিশনে প্রচার হবে ‘সেলিব্রেটি আড্ডা’ । অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন তানভীর তন্ময়। অনুষ্ঠানটি উপন্থাপনা করছেন দেবাশিষ বিশ্বাস। অতিথি হিসেবে থাকছেন ফেরদৌস ওয়াহিদ, হাবিব ওয়াহিদ।

সেলিব্রেটি আড্ডা

ঈদের তৃতীয় দিন সন্ধ্যা ৭ টা ১০ মিনিটে এশিয়ান টেলিভিশনে প্রচার হবে সেলিব্রেটি আড্ডা। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন বাবুল আক্তার। অনুষ্ঠানটি উপন্থাপনা করছেন আ্যনি খান ও অতিথি হিসেবে থাকছেন চিত্রনায়িকা পপি।

এশিয়ান লাইভ
ঈদের তৃতীয় দিন রাত ১১ টায় এশিয়ান টেলিভিশনে প্রচার হবে এশিয়ান লাইভ। অনুষ্ঠানটিতে অতিথি হিসেবে থাকছেন বাদশা বুলবুল।

এটিএন বাংলা

‘ভুল ভাঙ্গাতে ভুল করা’
ঈদের দিন রাত ৮ টা ৩০ মিনিটে এটিএন বাংলায় প্রচার হবে হানিফ সংকেতের পরিচালনায় ঈদের নাটক ‘ভুল ভাঙ্গাতে ভুল করা’। এতে অভিনয় করেছেন আবুল হায়াত, দিলারা জামান, চঞ্চল চৌধুরী, জাকিয়া বারী মম, সাঈদ বাবু, কে এস ফিরোজ, মাসুদ আলী খান, শেলী আহসান, আবদুল আজিজ, শামীম, নজরুল ইসলাম, বাহার, সুর্বনা মজুমদারসহ আরো অনেকে।

‘মনের ফ্রেমে তুমি’
ঈদের দিন রাত ১০ টা ৩০ মিনিটে এটিএন বাংলায় প্রচার হবে ইভা রহমানের একক সঙ্গীতানুষ্ঠান ‘মনের ফ্রেমে তুমি’।

‘গল্পটি শেষ হয়নি’
ঈদের দিন রাত ৭ টা ৩০ মিনিটে এটিএন বাংলায় প্রচার হবে ১০ পর্বের ধারাবাহিক ‘গল্পটি শেষ হয়নি’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মোহন খান। এতে অভিনয় করেছেন সজল, ভাবনা, অবাক, বন্যা, অনিক, নাজিরা মৌ, স্নেহা, কিসলু, লীনা আহমেদ, ঊদয় খান, সোহান ও আরো অনেক

‘মন থেকে রইলো শুভ কামনা’
ঈদের তৃতীয় দিন রাত ১০ টা ৩০ মিনিটে এটিএন বাংলায় প্রচার হবে ড. মাহফুজুর রহমানের একক সঙ্গীতানুষ্ঠান ‘মন থেকে রইলো শুভ কামনা’ । এবারের অনুষ্ঠানে রয়েছে মোট ১০টি গান। অ্যালবামের গানগুলোতে সুর করেছেন মান্নান মোহাম্মদ ও রাজেশ ঘোষ।

‘চুটকি ভান্ডার’ নাটকের একটি দৃশ্য

‘চুটকী ভান্ডার’
ঈদের দিন থেকে রাত ৮ টায় এটিএন বাংলায় প্রচার হবে ৬ খন্ডের ধারাবাহিক নাটক ‘চুটকী ভান্ডার’। নাটকটি শামীম জামান পরিচালনায় এতে অভিনয় করেছেন আ খ ম হাসান, শামীম জামান, রাশেদ মামুন অপু, জামিল, সঞ্জীব, এ্যানি খান, ফারজানা রিক্তাসহ আরো অনেকে।

মৌসুমী’স লাইভ কিচেন
ঈদের দিন থেকে দশম দিন পর্যন্ত সকাল ৯ টা ৩০ মিনিটে এটিএন বাংলায় প্রচার হবে মৌসুমী’স লাইভ কিচেন। আফতাব বিন তমিজ এর পরিচালনায় এবং উপস্থাপনায় থাকছেন অভিনেত্রী মৌসুমী।

‘ঈদের বাজনা বাজেরে’
ঈদের দ্বিতীয় দিন এটিএনবাংলায় রাত ১০.৩০ মিনিটে প্রচার হবে খন্দকার ইসমাইলের উপস্থাপনা ও পরিচালনায় নির্মিত বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান ‘ঈদের বাজনা বাজেরে’।

‘প্রেমের দুষ্টচক্র’

ঈদের দিন থেকে এটিএন বাংলায় রাত ৯.৩০ মিনিটে প্রচার হবে ধারাবাহিক ‘প্রেমের দুষ্টচক্র’। শফিকুর রহমান শান্তনু’র রচনায় নাটকটি পরিচালনা করেছেন কায়সার আহমেদ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, নিলয় আলমগীর, প্রাণ রায়, অহনা, তাসনুভা তিশা, ফারহানা মিলি, আমিরুল ইসলাম চৌধুরী, মুকুল, সিরাজ, কাজী উজ্জ্বল প্রমুখ

বাংলা ভিশন

৩ ২ ১ ০ অ্যাকশন
ঈদের দিন থেকে ৭ম দিন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে বাংলাভিশনে প্রচার হবে নাটক ‘৩ ২ ১ ০ অ্যাকশন’। সাগর জাহানের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন মোশাররফ করিম, নাদিয়া নদী, জুঁই করিম, ফজলুর রহমান বাবু, ফারুক আহমেদ, প্রাণ রায়, আরফান আহমেদ, ইমেল, হারুণ, মাসুদ প্রমুখ।

‘৩২১০ অ্যাকশন’ নাটকের একটি দৃশ্য

হানিমুন হবে কক্সবাজারে
ঈদের দিন থেকে ৭ম দিন পর্যন্ত প্রতিদিন রাত ১১টায় বাংলাভিশনে প্রচার হবে নাটক ‘ হানিমুন হবে কক্সবাজারে’। কাজী শাহীদুল ইসলামের রচনায় সালাহউদ্দিন লাভলুর পরিচালনায় এতে অভিনয় করেছেন নিলয় আলমগীর, শশী, সিনথিয়া ইয়াসমিন, ইশিতা চাকি, মাহমুদুল ইসলাম মিঠু ও সালাহ্উদ্দিন লাভলু প্রমুখ।

দে দৌড়
ঈদের দিন থেকে ৭ম দিন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৬টা ১০ মিনিটে বাংলাভিশনে প্রচার হবে নাটক ‘দে দৌড়’। রাজিবুল ইসলাম রাজিবের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, সালাহ্উদ্দিন লাভলু, তিশা, তানিয়া আহমেদ, শবনম ফারিয়া, সাজু খাদেম প্রমুখ।

মাফ কইরা দেন
সাজিন আহমেদ বাবু ও উজ্জ্বল মাহমুদের পরিচালনায় ঈদের দিন থেকে ৭ম দিন পর্যন্ত প্রতিদিন রাত ৮টা ৪০ মিনিটে বাংলাভিশনে প্রচার হবে নাটক ‘মাফ কইরা দেন’। এতে অভিনয় করেছেন মোশাররফ করিম, সাকিবা, কাজল সূবর্ণ, মাহমুদ ইসলাম মিঠু, শহীদুল্লাহ সবুজ, উজ্জ্বল মাহমুদ প্রমুখ।

বজলু মিয়ার প্রেমিক মন
আল হাজেনের পরিচালনায় টেলিফিল্ম ‘বজলু মিয়ার প্রেমিক মন’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের দিন বেলা ২টা ১০ মিনিটে। টেলিফিল্মে অভিনয় করেছেন জাহিদ হাসান, তিশা প্রমুখ।

পায়ে পায়ে হারিয়ে
ইমরাউল রাফাত-এর চিত্রনাট্য ও পরিচালনায় টেলিফিল্ম ‘পায়ে পায়ে হারিয়ে’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের দ্বিতীয় দিন বেলা ২টা ১০ মিনিটে। এতে অভিনয় করেছেন তাহসান, তিশা, ফখরুল বাশার মাসুম প্রমুখ।

অন্ধকার ঢাকা

সুমন আনোয়ারের রচনা ও পরিচালনায় টেলিফিল্ম ‘অন্ধকার ঢাকা’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের তৃতীয় দিন বেলা ২টা ১০ মিনিটে। অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, জাকিয়া বারি মম, শ্যামল মাওলা প্রমুখ।

দ্যা এন্ড
কাজল আরেফিন অমি’র রচনা ও পরিচালনায় নাটক ‘দ্যা এন্ড’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের দিন বিকেল ৫ টা ১৫ মিনিটে। অভিনয় করেছেন নিশো, তানজিন তিশা প্রমুখ।

স্বল্প বিরতির নাটক- অন্যদিন
তুহিন হোসেনের পরিচালনায় নাটক ‘অন্যদিন’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের দিন রাত ৭ টা ৫০ মিনিটে। নাটকে অভিনয় করেছেন জোভান, সারিকা প্রমুখ।

জনশাহ্ মুভিজ
জুয়েল এলিনের রচনা ও শামস করিমের পরিচালনায় নাটক ‘জনশাহ মুভিজ’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের দ্বিতীয় দিন রাত ৭টা ৫০ মিনিটে। নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম, নাদিয়া নদী প্রমুখ।

আমাদের দিন রাত্রি
মাবরুর রশিদ বান্নাহ’র রচনা ও পরিচালনায় নাটক ‘আমাদের দিন রাত্রি’ বাংলাভিশনে প্রচার হবে ঈদের তৃতীয় দিন বিকেল ৫ টা ১৫ মিনিটে। নাটকে অভিনয় করেছেন মোশাররফ করিম, অপর্ণা প্রমুখ।

বৈশাখী

ভাবীর দোকান
ঈদের দিন বৈশাখী টেলিভিশনে রাত ৮টা ১০ মিনিটে প্রচার হবে টিপু আলম মিলনের রচনা ও পরিচালনা আকাশ রঞ্জনের পরিচালনায় নাটক ‘ভাবীর দোকান’ অভিনয় করেছেন- রওনক হাসান, নাজিরা মৌ, রাশেদ সীমান্ত,কচি খন্দকার, বিনয় ভদ্র, নীলা প্রমুখ।

বরিশাল টু ঢাকা
ঈদের দ্বিতীয় দিন বৈশাখী টেলিভিশনে রাত ৮টা ১০ মিনিটে প্রচার হবে নাটক ‘বরিশাল টু ঢাকা’। জিয়াউর রহমান জিয়ার পরিচালনায় এতে অভিনয় করেছেন- অহনা, রাশেদ সীমান্ত, শফিক খান দিলু, হায়দার আলী, নীলা রহমান প্রমুখ। ।

মন্টু মিয়ার মটর সাইকেল-
লিটু শাখাওয়াতের রচনা ও সকাল আহমেদের পরিচালনায় বৈশাখী টেলিভিশনে ঈদের তৃতীয় দিন প্রচার হবে নাটক ‘মন্টু মিয়ার মটর সাইকেল। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাবিলা, রাশেদ মোশাররফ কল্লোাল, শামীম ভিস্তি, নাফিসা নূপুর, শিখা প্রমুখ।

বৈশাখীর সকালের গান
ঈদের দ্বিতীয় দিন বৈশাখী টেলিভিশনের সকাল ৮টা ১৫ মিনিটে প্রচার হবে ‘বৈশাখীর সকালের গান’। গান গাইবেন কণ্ঠশিল্পী নদী। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন লিটু সোলায়মান।

‘কোট পরা ভদ্রলোক’ নাটকের একটি দৃশ্য

একুশে টিভি

কোট পরা ভদ্রলোক
একুশে টেলিভিশনে প্রচার হবে সাত পর্বের বিশেষ ঈদ ধারাবাহিক নাটক ‘কোট পরা ভদ্রলোক’। হাস্যরসাত্বক ধারাবাহিক নাটকটি রচনা ও পরিচালনা করেছেন সাজিন আহমেদ বাবু। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোশারফ করিম, ইরেশ জাকের, তমা মির্জা, রোবেনা রেজা জুঁইসহ আরও অনেকে। ধারাবাহিক নাটকটি ঈদের দিন থেকে ঈদের সপ্তমদিন পর্যন্ত প্রতিদিন রাত ১০টায় প্রচার হবে।

‘মি: রোমিও’ নাটকের একটি দৃশ্য

‘মিঃ রোমিও’
একুশে টেলিভিশনে প্রচার হবে সাত পর্বের বিশেষ ঈদ ধারাবাহিক নাটক ‘মিঃ রোমিও’। ধারাবাহিক নাটকটি রচনা করেছের গোলাম সারওয়ার অনিক এবং পরিচালনা করেছেন বি. ইউ শুভ। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জিয়াউল ফারুক অপূর্ব, জাকিয়া বারী মম, সাহরিয়ার নেওয়াজ জনি, মিষ্টি জান্নাতসহ আরও অনেকে। ধারাবাহিক নাটকটি ঈদের দিন থেকে ঈদের সপ্তমদিন পর্যন্ত প্রতিদিন রাত ৯টা ২০ মিনিটে একুশে টিভিতে প্রচার হবে।

ফোনো লাইভ স্টুডিও কনসার্টে ‘ফাহমিদা নবী’
ঈদের তৃতীয়দিন একুশে টেলিভিশনে প্রচার হবে সরাসরি সঙ্গীতায়োজন ‘ফোন লাইভ স্টুডিও কনসার্ট’। বিশেষ এই আয়োজনে আজ সরাসরি সঙ্গীত পরিবেশন করবেন জনপ্রিয় কন্ঠশিল্পী ফাহমিদা। ঈদের বিশেষ এই স্টুডিও কনসার্ট সম্পর্কে ফাহমিদা নবী জানান, ‘লাইভ স্টিুডিও কনসার্ট এ দর্শক শ্রোতাদের রেসপন্স আমার দারুন ভাল লাগে। শিল্পীদের সাথে দর্শক-শ্রোতারা সরাসরি কথা বলার সুযোগ থাকায় দর্শকদের ভালোলাগা মন্দ লাগা জানা যায়। আর ঈদের ওই বিশেষ আয়োজনে আশাকরি দর্শক শ্রোতাদের সুন্দর একটি পরিবেশনা উপহার দিতে পারব’। আসাদুজ্জামান আসাদ এবং মাসুদুজ্জামান সোহাগের প্রযোজনায় আজ রাত ১১টা৩০ মিনিটে প্রচার হবে অনুষ্ঠানটি।

চ্যানেল আই

‘কৃষকের ঈদ আনন্দ’
ঈদের দ্বিতীয় দিন বিকাল ৪টা ৩০মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে ‘কৃষকের ঈদ আনন্দ’। অনুষ্ঠানটি উপস্থাপনা ও পরিচালনা করেছেন শাইখ সিরাজ।

বাইশ গজের ভালোবাসা
চ্যানেল আইতে ঈদের আগের দিন রাত ৭.৫০ মিনিটে প্রচার হবে নাটক ‘বাইশ গজের ভালোবাসা’। রচনা ও পরিচালনা করেছেন রেজানুর রহমান। এ নাটকে অভিনয় করেছেন রওনক হাসান, জাভেদ ওমর ভেলিম, মাহবুবা রেজানুর প্রমুখ।

‘আলোয় ভুবন ভরা’
‘আলোয় ভুবন ভরা’ ছবিটি পরিচালনা করেছেন আমীরুল ইসলাম। এটি তার প্রথম চলচ্চিত্র নির্মাণ। গীতালি হাসানের কাহিনী অবলম্বনে নির্মিত ছবিটির শুটিং হয়েছে নেপালে। ছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম লি.। এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন চলচ্চিত্রের নতুন মুখ মিষ্টি মারিয়া। ছবিটি ভালোবাসার গল্প নিয়ে। আলো নামের একটি মেয়ে রোড অ্যাকসিডেন্টে স্মৃতি হারায়। ওরা বাবা ওকে সঙ্গে নিয়ে নেপালের নগরকোটে ঘুরতে আসে। সেখানে সাইফের সাথে তার দেখা হয়। দেশে ছেলেটির সঙ্গে ছিল পূর্ব পরিচয়। তারপর ঘটতে থাকে নানারকম নাটকীয় ঘটনা…। এ ছবিতে আরো অভিনয় করেছেন সাইফ খান, অরুণা বিশ্বাস, শহিদুল আলম সাচ্চু, মুকুল সিরাজ প্রমুখ। চ্যানেল আইতে ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হবে ঈদের দিন সকাল ১১টা৩০ মিনিটে।

রাত্রির যাত্রী
চ্যানেল আইতে ঈদের দিন বিকেল ২টা৩০ মিনিটে প্রথম ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হবে হাবিবুল ইসলাম হাবিব পরিচালিত বাংলা চলচ্চিত্র ‘রাত্রির যাত্রী’। ছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম লি.। মৌসুমী ও আনিসু রহমান মিলন জুটির এ ছবিতে আরো অভিনয় করেছেন সালাহউদ্দিন লাভলু, এটিএম শামসুজ্জামান, অরুণা বিশ্বাস, মারজুক রাসেল, শহিদুল আলম সাচ্চু প্রমুখ।

বামদিক থেকে চলুন
ঈদুল ফিতরের দিন রাত ৭টা৪০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে কমেডি নাটক ‘বামদিক থেকে চলুন’। রচনা ও পরিচালনায় ফেরদৌস হাসান। অভিনয় করেছেন সজল, মিষ্টি প্রমুখ।

আবার যদি দেখা হয়
সালাহউদ্দিন লাভলুর পরিচালনায় ‘আবার যদি দেখা হয়’ নাটকটি চ্যানেল আইতে প্রচার হবে ঈদের দিন দিন রাত ৯.৩৫ মিনিটে। শাহেদুল ইসলামের রচনায় এ নাটকে অভিনয় করেছেন নিলয়, সারওয়াত আজাদ বৃষ্টি প্রমুখ।

এন্ড্রু কিশোরের গান
ঈদের দিন বিকেল ৫টা ৪০ মিনিটে প্রচার হবে এন্ড্রু কিশোরের একক গানের অনুষ্ঠান। আফসানা মিমির উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন অনন্যা রুমা। এই অনুষ্ঠানে এন্ড্রু কিশোর পরিবেশন করবেন তার কিছু জনপ্রিয় গান।

পূরবী ঈদ আনন্দ
বিশিষ্ট রন্ধনশিল্পী কেকা ফেরদৌসী’র উপস্থাপনা ও পরিচালনায় ম্যাগাজিন অনুষ্ঠান ‘পূরবী ঈদ আনন্দ’। এবারের অনুষ্ঠানের বিভিন্ন গেম শোতে অংশ নিয়েছেন দম্পতি পরিবার সৈয়দৃ হাসান ইমাম-লায়লা হাসান, তারিক আনাম খান-নিমা রহমান, রহমত আলী-ওয়াহিদা মল্লিক জলি, গাজী আবদুল হাকিম-ফরিদা পারভীন, মতিউর রহমান চৌধুরী-মাহবুবা চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানটি প্রচার হবে ঈদের দিন সকাল ১০টা৪০ মিনিটে।

ভালবাসার বাংলাদেশ
দুই পর্বে প্রচারিত হবে জিল্লুর রহমানের উপস্থাপনা ও পরিচালনায় রাজনীতিবিদ এবং বিশিষ্টজনের অংশগ্রহণে ম্যাগাজিন অনুষ্ঠান ‘ভালবাসার বাংলাদেশ’। গান, আবৃত্তি, যোগস-সহ অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অংশ নিয়েছেন সরকারের মন্ত্রী পরিষদের সদস্য এবং বিরোধী দলীয় সাংসদরা এবং তাদের পরিবারের সদস্যরা। অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন জুনায়েদ আহমেদ পলক, মুরাদ হাসান, আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম, মাসুদ তালুদার, নাজমা আক্তার, ইসরাফিল আলম, মশিউর রহমান রাঙা, জাকিয়া, অপু উকিল, নিলুফার চৌধুরী মনি, নুরে আলম সিদ্দিকি, প্রফেসর মান্নান, আতাউর রহমান ধালি প্রমুখ। ‘ভালবাসার বাংলাদেশ’ প্রচার হবে ঈদের দিন এবং ঈদের দ্বিতীয় দিন রাত ১২টায়।

তাহার সহিত বসবাস
কমেডি হরর থ্রিলার টেলিফিল্ম ‘তাহার সহিত বসবাস’। পরিচালনা করেছেন নঈম ইমতিয়াজ নেয়ামূল। মেজবাহ উদ্দীন সুমনের রচনায় এতে অভিনয় করেছেন আফরান নিশো, তানজিন তিশা প্রমুখ। প্রচার হবে ঈদের দ্বিতীয় দিন বিকেল ২টা৩০ মিনিটে।

রাবেয়া খাতুনের নাটক মমি
রাবেয়া খাতুনের গল্প অবলম্বণে এবারের ঈদে চ্যানেল আইতে প্রচার হবে নাটক ‘মমি’। আবুল হায়াতের নাট্যরূপ ও পরিচালনা এতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ ও শবনম ফারিয়া। এটি ঈদের দ্বিতীয় দিন রাত ৭টা৪০ মিনিটে প্রচার হবে।

ঈদের দ্বিতীয় দিন

অবাক মেঘের বাড়ি
চ্যানেল আইতে ঈদের দ্বিতীয় দিন রাত ৯টা৩৫ মিনিটে প্রচার হবে নাটক ‘অবাক মেঘের বাড়ি’। মেহরাব জাহিদের রচনায় এ নাটকটি পরিচালনা করেছেন রতন হাসান। অভিনয়ে অপূর্ব, সাফা কবির, এমিলা প্রমুখ।
ঈদের তৃতীয় দিন

‘ভালোবাসার উত্তাপ’
‘ভালোবাসার উত্তাপ’ ছবিটি চ্যানেল আইতে প্রথম ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হবে ঈদের তৃতীয় দিন সকাল ১০.১৫ মিনিটে। ছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম লি.। অরুণ চৌধুরীর উপন্যাসের কাহিনী অবলম্বনে ছবিটি পরিচালনা করেছেন শহীদুল আলম সাচ্চু। গল্পে দেখা যাবে ছুটি নামের একটি মেয়ে চিকিৎসার জন্য কাঠমান্ডু আসে। সেখানে ডাক্তার পুত্র তরুণ ইমনের সঙ্গে পরিচয় ও ভালোবাসাÑ এরকম একটি গল্প নিয়ে এই ছবিটি নির্মিত হয়েছে। এ ছবিতে মিষ্টি মারিয়ার সাথে আরো অভিনয় করেছেন ইমন, অরুণা বিশ্বাস, আবদুল-াহ রানা, কাজী রাজু প্রমুখ।

তোমারি প্রেমে প্রতিদিন
চ্যানেল আইতে ঈদের তৃতীয় দিন বিকেল ২টা৩০ মিনিটে দেখানো হবে একটি বিদেশি গল্পে ছায়া অবলম্বণে নির্মিত টেলিফিল্ম ‘তোমারি প্রেমে প্রতিদিন’। ফারিয়া হোসেনের রচনায় টেলিফিল্মটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। এতে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ, মেহজাবিন চৌধুরী প্রমুখ।

স্পট রাইটার
মোর্শারফ করিম ও জুঁই করিম দম্পতি অভিনীত টেলিফিল্ম ‘স্পট রাইটার’ চ্যানেল আই’র ঈদ অনুষ্ঠানমালায় প্রচার হবে ঈদের তৃতীয় দিন বিকেল ৪টা৩০ মিনিটে। আকাশ রঞ্জনের রচনায় টেলিফিল্মটি পরিচালনা করেছেন শামীম জামান। এ টেলিফিল্মে আরো অভিনয় করেছেন নাবিলা, শামীম জামান প্রমুখ।

সংযোগ বিচ্ছিন্ন
চ্যানেল আইতে ঈদের তৃতীয় দিন রাত ৭টা৪০ মিনিটে প্রচার হবে রাজিবুল ইসলাম রাজিবের রচনা ও পরিচালনায় নাটক ‘সংযোগ বিচ্ছিন্ন’। এতে অভিনয় করেছেন মামনুন হাসান ইমন, মুমতাহীনা টয়া প্রমুখ।

লোলিটা
চ্যানেল আইতে ঈদের তৃতীয় দিন রাত ৯.৩৫ মিনিটে প্রচার হবে নাটক ‘লোলিটা’।অরুন চৌধুরীর পরিচালনায় এ নাটকে অভিনয় করেছেন নুশরাত ইমরোজ তিশা, তারিক আনাম খান প্রমুখ।

চ্যানেল নাইন

ঈদের আগের দিন রাত ৯টা০০ মিনিটে প্রচারিত হবে বিশেষ নাটক “চীলেকোঠার অতিথী”। মেহেদী হাসান মুকুলের পরিচালনায় এনাটকে অভিনয় করেছেন- জোভান,উর্মিলা শ্রাবন্তী কর প্রমূখ।

ঈদের দিন

‘জীবন ছবি’
ঈদের দিন দুপুর ২টায় প্রচারিত হবে বিশেষ টেলিফিল্ম বিশেষ টেলিফিল্ম “জীবন ছবি”। পিকলু চৌধুরীর পরিচালনায় এতে অভিনয় করেছেন সজল, তানজিকা আমিন।

‘ম্যারিজ পয়েন্ট’
চ্যানেল নাইনে ঈদ আয়োজনের প্রতিদিন বিকাল ৪টা ৩০ মিনিটে প্রচারিত হবে বিশেষ ধারাবাহিক নাটক “ম্যারিজ পয়েন্ট”। বি ইউ শুভর পরিচালনায় এতে অভিনয় করেছেন স্বাগতা,কল্যাণ কোরাইয়া, এসএন জনি,মিথিলা প্রমূখ ।

‘ ঠিক ঠিকানা’
চ্যানেল নাইনে ঈদের দিন সন্ধ্যা ৬টায় প্রচারিত হবে একক নাটক ‘ঠিক ঠিকানা’ । রাফাত মজুমদার রিংকুর পরিচালনায় এতে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব,শবনম ফারিয়া।

‘ইন্দুবালা’
চ্যানেল নাইনে ঈদ আয়োজনের প্রতিদিন রাত ১০টায় মিনিটে প্রচারিত হবে বিশেষ ধারাবাহিক নাটক “ ইন্দুবালা’। অনন্য মামুনের পরিচালনায় এতে অভিনয় করেছেনপপি,আচল,তারিক আনাম খান,শহীদুজ্জামান সেলিম প্রমূখ ।

পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবি “মহুয়া সুন্দরী”
ঈদের দ্বিতীয় দিন প্রচার হবে সকাল ৯টায় সিনেমা ‘মহুয়া সুন্দরী’। রওশন আরা পরিচালনায় এতে অভিনয় করেছেন-পরীমনি, সুমিত সেনগুপ্ত, মামুনুর রশীদ, সাদেক বাচ্চু, সুচরিতা ও জয়রাজসহ আরও অনেকে

‘ রত্নগর্ভা’
ঈদেও দ্বিতীয় দিন ২টায় প্রচার হবে টেলিফিল্ম ‘রত্নগর্ভা’। সাগর জাহান পরিচালিত এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শাহনাজ খুশি, দিলারা জাহান, মামুনুর রশিদ এবং অন্যান্য

‘গরীবের সুখ মনে মনে’
চ্যানেল নাইনে ঈদের তৃতীয় দিন সন্ধ্যা ৬টায় মিনিটে প্রচারিত হবে একক নাটক ‘গরীবের সুখ মনে মনে’ । শুভ্র খানের খান অভিনয়ে- মীর সাব্বির,কচী খন্দকার প্রমূখ

দীপ্ত টিভি

‘আইজু দা ভাই‘

দীপ্ত টিভিতে ঈদের দিন সন্ধ্যা ৬টায় প্রচার হবে নাটক ‘আইজু দা ভাই‘ । ওয়াহিদুজ্জামান সবুজ ও আসফিদুল হকের রচনা এবং ফিরোজ কবির ডলারের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, উর্মিলা শ্রাবন্তী কর, কাজী উজ্জল, আনোয়ার, ইমাসহ আরো অনেকে।

‘একজন আগন্তক ‘
দীপ্ত টিভিতে ঈদের দ্বিতীয় দিন রাত ১১টায় প্রচার হবে নাটক ‘একজন আগন্তক’। নাটকটি রচনা করেছেন এ এইচ এম এনামুল হক ও পরিচালনা করেছেন মেহেদী হাসান সোমেন এবং অভিনয় করেছেন সমু চৌধুরী, শিল্পী সরকার অপু, রাজ ঘোষ, মাসুদ মহিউদ্দিন, শফিউল আলম বাবু, আফসানা হক এবং অর্ঘ।

‘লাকী কুপন‘
দীপ্ত টিভিতে ঈদের তৃতীয় দিন সন্ধ্যা ৬টায় প্রচার হবে ‘লাকী কুপন‘। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন সহিদ উন নবী এবং অভিনয় করেছেন নাঈম, কল্যাণ, অর্ষা, সানজিদা তন্ময়।

মাছরাঙা

ঈদের সিনেমা
ঈদের দিন মাছরাঙা টেলিভিশনে সকাল ৯টা ৩০ মিনিটে প্রচার হবে বাংলা সিনেমা ‘আমার প্রাণের স্বামী’। পি এ কাজলের পরিচালনায় এতে অভিনয় করেছেন শাকিব খান, শাবনূর, নিপুণ।

ঈদের দ্বিতীয় দিন মাছরাঙা টেলিভিশনে সকাল ৯টা ৩০ মিনিটে প্রচার হবে বাংলা সিনেমা জান্নাত। মোস্তাফিজুর রহমান মানিকের পরিচালনায় এতে অভিনয় করেছেন মাহি, সায়মন।

রাঙা সকাল
ঈদের দ্বিতীয় দিন সকাল ৭টায় মাছরাঙা টেলিভিশনে প্রচার হবে রাঙা সকাল। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জুয়েল আইচ।