আমি কখনোই সিনিয়রদের মতো আচরণ করতে পারি না

কখনোই সিনিয়রদের মতো আচরণ করতে পারি না

সময়ের সেরা ব্যাটসম্যান এখন বিরাট কোহলি। এক বছর আগেও আরও তিন ব্যাটসম্যানসহ কোহলির নাম উচ্চারিত হতো। কিন্তু ইদানীং এমনই উচ্চতায় উঠেছেন যে কোহলিকে আর এ যুগে আটকে রাখা যাচ্ছে না। শচীন টেন্ডুলকারকেও ছাড়িয়ে যাবেন কি না, সে প্রশ্নও তোলা হচ্ছে।

ব্যক্তি কিংবা ক্রিকেটার কোহলিকে সবসময়ই আক্রমণাত্মক ও মেজাজী হিসেবেই মনে করে সবাই। অধিনায়ক হিসেবেও দলের সবার প্রতি কর্তৃত্ব বিস্তার করবেন তিনি এমনটাই হয়তো ভেবেছিল ক্রিকেট অনুরাগিরা। কিন্তু কোহলির নিজের দর্শন ভিন্ন। অধিনায়ক হিসেবে তিনি ড্রেসিংরুমে সবার বন্ধু হিসেবেই থাকেন। সিনিয়র হয়ে ওঠা হয় না কখনো।

ড্রেসিংরুম সামলানোর নিজের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে কোহলি বলেন, সত্যি বললে আমি কখনোই সিনিয়রদের মতো আচরণ করতে পারি না। ড্রেসিংরুমে আমি সবার বন্ধু। কেউ যখন আমাকে সম্মান দিয়ে কথা বলে তখনো আমি সিনিয়রের মতো কথা বলতে পারি না। আসলে নিজেকে সিনিয়র ক্রিকেটার হিসেবে ভাবতেই পারি না আমি।’

শুধু তাই নয়, ড্রেসিংরুমে পরিস্থিতি বেশি ভারী হয়ে গেলে প্রায়ই ছোট ছোট কৌতুকে মাতিয়ে রাখার কাজটাও নিজেই করে থাকেন কোহলি। তিনি বলেন, যদি কেউ এসে সিরিয়াস কথাবার্তা শুরু করে দেয় তখন ঠাট্টার ছলে বলি যে এতোটাও সিরিয়াস হওয়ার কিছু নেই। আমি আসলে সবার জন্য পরিস্থিতি হালকা রাখতে চাই। সবাই যাতে নিজের কথাটা বলতে পারে সে ব্যবস্থা রাখতে চাই।

মতামত দিন