কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব, ‘কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ – এর পর্দা উঠছে আজ ফ্রান্সের কান শহরে। ৭২-তম এ আসর শেষ হবে ২৫ মে।

এবারের আসরের মাস্টার অব দ্য সিরিমোনি হিসেবে থাকছেন অ্যাডওয়ার্ড বায়ের। তিনি এর আগে ২০০৮, ২০০৯ এবং ২০১৮ সালেও একই দায়িত্ব পালন করেছিলেন। অর্থাৎ শুরু এবং শেষের বক্তব্য শোনা যাবে এ অভিনেতার কণ্ঠে। জুরি বোর্ডের নেতৃত্বে থাকবেন অস্কার বিজয়ী নির্মাতা আলেজান্দ্রো গঞ্জালেস ইনারিতো।

জিম জারমাশ পরিচালিত ‘দ্য ডেড ডোন্ট ডাই’ সিনেমাটি প্রদর্শনের মাধ্যমে শুরু হচ্ছে এবারের আসর। হরর জনরার এ সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ারও হয়ে যাচ্ছে একই সঙ্গে। ফরাসি অভিনেতা অ্যালেন ডিলন এবার সম্মানসূচক পাম ডি’অর পুরস্কার পাবেন। উৎসবের শেষ দিন ২৫ মে প্রদর্শিত হবে ‘হরস নরমস’ সিনেমাটি, যেটি পরিচালনা করেছেন যুগল পরিচালক এরিক টলেডানো এবং অলিভার নাকাশে। এ সিনেমাটি প্রদর্শনের মাধ্যমে পর্দা নামবে এবারের উৎসবের।

উল্লেখ্য, ১৫ এপ্রিল এবারের আসরের পোস্টার উন্মোচিত হয়। যেখানে স্মরণ করা হয় প্রয়াত নারী নির্মাতা আগনেস ভার্দাকে, যার ১৯৫৪ সালের সিনেমা ‘লা পয়েন্টে কোর্তে’র একটি স্থিরচিত্র ঠাঁই পায় পোস্টারে।