কান চলচ্চিত্র উৎসবের পোস্টার প্রকাশ

আগামী ১৪ই মে থেকে ২৫শে মে ফ্রান্সের কান শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৭২তম আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসব। সম্প্রতি প্রকাশ করা হয়েছে উৎসবের অফিসিয়াল পোস্টার। এবারের পোস্টারে বেছে নেয়া হয়েছে বিখ্যাত নারী নির্মাতা আগনেস ভার্দাকে।  প্রখ্যাত এ নির্মাতা চলতি বছরের ২৯ মার্চ মৃত্যুবরণ করেন।

মাত্র ২৬ বছর বয়সে ১৯৫৪ সালে তিনি নির্মাণ করেছিলেন ‘লা পয়েন্তে কোর্তে’ যেটি ১৯৫৫ সালের উৎসবে প্রদর্শিত হয়েছিল। সে চলচ্চিত্রের দৃশ্য ধারণের জন্য তিনি টেকনিশিয়ানের পিঠে ভর দিয়ে ক্যামেরায় চোখ রেখেছিলেন, সেই মুহূর্তের স্থিরচিত্র দিয়েই নির্মিত হয়েছে এবারের উৎসবের পোস্টার।

এটি মূল স্থিরচিত্র

আগনেস ভার্দার ৬৫ বছরের চলচ্চিত্র নির্মাণের ক্যারিয়ারে তিনি প্রতিনিয়ত নিজেকে দক্ষ করে তুলেছেন, কাজের প্রতি আন্তরিকতার ছাপ রেখেছেন। নিজের কাজকে স্মরণীয় করে রাখতে চেয়েছেন বিশ্বের কাছে সৃজনশীল ও অভিজ্ঞতার আলোকে চলচ্চিত্র নির্মাণ করে। এবারের উৎসবের মেনিফেস্টোর সাথে ভার্দার ক্যারিয়ারের মিল খুঁজে পাওয়া যায়।

আগনেস ভার্দা ২০০৫ সালে জুরি বোর্ডের সদস্য ছিলেন, ১৩বার তাঁর চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। তিনি ২০১৩ সালে ক্যামেরা ডি’অর জুরি বোর্ডের প্রেসিডেন্ট ছিলেন, ২০১৫ সালে তাঁকে দেয়া হয় সম্মানসূচক পাম ডি’অর। তিনি সেবার তাঁর পুরস্কারকে উৎসর্গ করেছিলেন বিশ্বের সাহসী নির্মাতাদের যাঁরা মিডিয়ায় প্রচার না পেয়েও চলচ্চিত্র নির্মাণ চালিয়ে যাচ্ছিলেন।

আগনেস ভার্দাকে এবারের কান চলচ্চিত্র উৎসবের অনুপ্রেরণা ধরে নিয়েই আয়োজিত হবে ৭২তম আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসব।