ছোটপর্দায় স্বাধীনতা দিবসের আয়োজন

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ছোটপর্দায় রয়েছে বিশেষ আয়োজন। সিনেমা, নাটকের পাশাপাশি প্রচারিত হবে আলোচনা অনুষ্ঠান। একনজরে দেখে নেয়া যাক স্বাধীনতা দিবসের আয়োজনগুলো।

বিশেষ নাটক ‘যুদ্ধ দিনের প্রেম’
মাসুম শাহরিয়ারের রচনা ও সাইদুর রহমান রাসেলের পরিচালনায় বিশেষ নাটক ‘যুদ্ধ দিনের প্রেম’ বাংলাভিশনে প্রচার হবে আজ রাত ৯টা ৫ মিনিটে। নাটকটিতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, শবনম ফারিয়া, মিলি বাশার, মাসুম বাশার, নিকুল কুমার ম-ল প্রমুখ।

বিশেষ নাটক ‘উত্তাল মার্চ’
রাশেদা আক্তার লাজুকের রচনা ও পরিচালনায় বিশেষ নাটক ‘উত্তাল মার্চ’ বাংলাভিশনে প্রচার হবে আজ রাত ৮টা ১৫ মিনিটে। নাটকে অভিনয় করেছেন সজল, তানিয়া বৃষ্টি, পায়েল, নীরব, দিলারা জামান, নিমা রহমান প্রমুখ।

‘অগ্নিঝরা দিনগুলো’
১৯৭১ সালের উত্তাল দিনগুলোর কথা ও মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনা নিয়ে স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ‘অগ্নিঝরা দিনগুলো’। শিমুল মুস্তাফার সঞ্চালনায় অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের সময়ের এবং মুক্তিযুদ্ধ-পরবর্তী বিভিন্ন প্রেক্ষাপট নিয়ে আলোচনা করা হয়েছে। ‘অগ্নিঝরা দিনগুলো’ বাংলাভিশনে প্রচার হবে আজ বিকাল ৫টা ২০ মিনিটে। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন রফিকুল ইসলাম ফারুকী।

আরজ আলী ডাকাত
‘আরজ আলী ডাকাত’। আসাদুজ্জামান সোহাগের রচনা ও বর্ণনাথের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন গাজী রাকায়েত, ফারজানা ছবিসহ আরও অনেকে। আজ রাত ৮টা ৩০ মিনিটে মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হবে।

ম্যাগাজিন অনুষ্ঠান ‘রাজার অতিথি’
স্বাধীনতা দিবসে এটিএন বাংলার বিশেষ অনুষ্ঠান ‘রাজার অতিথি’। অতিথি হিসেবে থাকছেন জনপ্রিয় শিল্পী রথীন্দ্রনাথ রায়। ‘জন্ম আমার ধন্য হলো মাগো তোমায় ভালোবেসে’ গাইবেন শিল্পী ডলি সায়ন্তনী। স্বাধীনতা দিবসের তাৎপর্য ও অবমূল্যায়ন এবং আমাদের আধুনিক চিন্তাধারা নিয়ে থাকছে বেশ কয়েকটি রম্য নাটিকা, যাতে অভিনয় করেছেন দেশের বরেণ্য শিল্পীবৃন্দ। দলীয় নৃত্যের মাধ্যমে তুলে ধরা হয়েছে ১৯৭১ সালের ভয়াবহ বিভীষিকা। ১৯৭১ সালে যশোর পুলিশ লাইনের তৎকালীন এসপি অস্ত্রাগার খালি করে সব অস্ত্র তুলে দিয়েছিলেন মুক্তিযোদ্ধাদের হাতে। এরপর তার ওপর চলে নির্মম অত্যাচার। সেই ভয়াল বিভীষিকার কথা বলতে রাজদরবারে উপস্থিত থাকবেন তিনি। আলী আসগর ইমনের গ্রন্থনা, পরিকল্পনা ও সাইফুল জামিলের পরিচালনায় অনুষ্ঠানটি আজ রাত ৭টা ৫৫ মিনিটে প্রচার হবে।

এইতো প্রেম
এটিএন বাংলায় সকাল ১০টা ৩০ মিনিটে প্রচার হবে বাংলা ছায়াছবি ‘এইতো প্রেম’। সোহেল আরমান পরিচালিত এ ছবিটিতে অভিনয় করেছেন শাকিব খান ও বিন্দুসহ আরও অনেকে।

রংতুলিতে মুক্তিযুদ্ধ
স্বাধীনতা দিবসে চ্যানেল আইয়ের আয়োজনে এবারও অনুষ্ঠিত হবে মুক্তিযুদ্ধের চিত্রাঙ্কন অনুষ্ঠান ‘আইএফআইসি ব্যাংক রংতুলিতে মুক্তিযুদ্ধ’। আয়োজনটি উপস্থাপনা করবেন আফজাল হোসেন। চিত্রাঙ্কনের পাশাপাশি মূল মঞ্চ থেকে দেশের গান পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা ও সুরের ধারার শিল্পীরা। থাকবে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধ বিষয়ক কবিতা আবৃত্তি। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে চলবে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের কণ্ঠে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ। চিত্রাঙ্কন অনুষ্ঠানে দেশের প্রায় অর্ধশত বরেণ্য প্রবীণ ও নবীন চিত্রশিল্পীর সঙ্গে অংশ নেবে খুদে আঁকিয়েরা। অঙ্কিত চিত্র বিক্রির অর্থ থেকে ৫০ ভাগ প্রদান করা হবে খেতাবধারী মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ জাদুঘরে। আজ বেলা ১১টা ৫ মিনিট থেকে বিকাল ৩টা পর্যন্ত অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। প্রযোজনা করবেন আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চু।

গেরিলা
চ্যানেল আইতে আজ বেলা ৩টা ৫ মিনিটে দেখানো হবে মুক্তিযুদ্ধের ছবি ‘গেরিলা’। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের উপন্যাস ‘নিষিদ্ধ লোবান’ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করেছেন নাসিরউদ্দীন ইউসুফ। অভিনয়ে জয়া আহসান, ফেরদৌস আহমেদ, শতাব্দী ওয়াদুদ, এটিএম শামসুজ্জামান, শম্পা রেজা প্রমুখ।

প্রামাণ্যচিত্র ‘ক্ষমাহীন নৃশংসতা’
দীপ্ত টিভিতে আজ বিকাল ৪টা ৩০ মিনিটে প্রচারিত হবে বিশেষ প্রামাণ্যচিত্র ‘ক্ষমাহীন নৃশংসতা’। এই প্রামাণ্যচিত্রে অংশগ্রহণে প্রত্যক্ষদর্শী ও বিশিষ্ট জনের মধ্যে রয়েছেন পাকিস্তানের ৪ জন ব্যক্তিত্ব, যারা বিভিন্ন সময় বিশ্বের বিভিন্ন মিডিয়ায় বাঙালি জনগোষ্ঠীর ওপর নির্মম অত্যাচারের কথা প্রতিবাদী কণ্ঠে তুলে ধরেছেন। এই চার প্রত্যক্ষদর্শীসহ বিশিষ্টজনের বক্তব্য, বিশ্লেষণ, ক্ষোভ, তিরস্কার আর নিপীড়িত নির্যাতিত অসহায় বাঙালি নিধনযজ্ঞের ভয়াবহতার চিত্র নিয়ে নির্মাণ করা হয়েছে অনুসন্ধানী প্রামাণ্যচিত্র ‘ক্ষমাহীন নৃশংসতা’।

হাঙর নদী গ্রেনেড
বৈশাখী টিভিতে আজ দুপুর ২টা ৪৫ মিনিটে প্রচার হবে ‘হাঙর নদী গ্রেনেড’। অভিনয়ে সোহেল রানা, সুচরিতা, দোদুল, রাজীব, নাসির খান, এটিএম শামসুজ্জামান প্রমুখ।