জয়ার ‘বিনি সুতোয়’

প্রায় দশ মাস পর নতুন ছবির কাজ শুরু করতে যাচ্ছেন দুই বাংলার নন্দিত অভিনেত্রী জয়া আহসান। ছবির নাম ‘বিনি সুতোয়’। ছবিটি পরিচালনা করবেন অতনু ঘোষ, যাঁর ‘ময়ূরাক্ষী’ ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিল ২০১৭ সালে। জয়ার বিপরীতে অভিনয় করবেন শব্দ, নির্বাক, ফড়িং, ওপেনটি বায়স্কোপ, সাহেব বিবি গোলাম, মাছের ঝোল খ্যাত মেধাবী অভিনেতা ঋত্বিক চক্রবর্তী।

জয়ার নতুন ছবি ‘বিনি সুতোয়’ তে চিত্রগ্রাহক হিসেবে থাকছেন গত বছর মালয়ালাম চলচ্চিত্র ‘আই টেস্ট’-এর জন্য ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী আপ্পু প্রভাকর। পরিচালক অতনু ঘোষের পূর্বের কাজ, নতুন ছবির গল্প ও চরিত্রের প্রতি ভীষণ আকর্ষণ থেকেই এ ছবিতে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

সৌমিত্র চট্টোপাধ্যায় ও প্রসেনজিতকে নিয়ে কাজ করার পর জয়া আহসান ও ঋত্বিককে কেন নতুন ছবিতে চুক্তিবদ্ধ করলেন, এ প্রশ্নের জবাবে পরিচালক অতনু বলেন, ভারতে এই মুহূর্তের সবচেয়ে সংবেদনশীল, প্রতিভাবান দুই অভিনেতা-অভিনেত্রী হলেন জয়া ও ঋত্বিক। দুজনকে এক ফ্রেমে দেখার ইচ্ছে আমার দীর্ঘদিনের। এবার সে ইচ্ছে পূরণ হতে যাচ্ছে।

ছবিতে জয়া অভিনী করবেন শ্রাবণী বড়ুয়া চরিত্রে, আর তার বিপরীতে ঋত্বিককে দেখা যাবে কাজল সরকারের ভূমিকায়। এক রিয়েলিটি শোতে কাকতালীয়ভাবে দেখা হয় দুজনের। অডিশন শেষ হবার পর একটা জায়গা পেরিয়ে বাসে উঠতে গিয়ে শ্রাবণী (জয়া) পড়ে যায়। তার এই অবস্থা দেখে ছুটে আসেন কাজল (ঋত্বিক)। এইভাবে দুজনের মধ্যে একটি যোগসূত্র তৈরি হয়। বাইরে থেকে তারা একে অপরকে যেভাবে দেখছে, আতশ কাঁচের নিচে কি সেটা রাতারাতি পাল্টে যাবে? সে উত্তরই পুরো ছবি জুড়ে দর্শক খুঁজে নেবেন।

জানা গেছে আগামী ১ ফেব্রুয়ারি থেকে কলকাতা এবং টাকীতে এ ছবির শুটিং শুরু হচ্ছে। তবে জয়া আহসানের ভক্তদের জন্য সবচেয়ে বড় চমক হলো, দেবজ্যোতি মিশ্রর সংগীত পরিচালনায় এ ছবির সব ক’টি গান জয়া নিজেই প্লেব্যক করবেন। সবকিছু ঠিক থাকলে এ বছরই মুক্তি পাবে ‘বিনি সুতোয়’।

প্রসঙ্গত, সম্প্রতি শেষ হওয়া ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে জয়া অভিনীত ‘এক যে ছিল রাজা’। জয়া প্রযোজিত ও অভিনীত ‘দেবী’ গত অক্টোবরে মুক্তির পর এখনো প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে।