টসে জিতে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া

টসে জিতে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া

ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। মঙ্গলবার (১৫ জানুয়ারি) অ্যাডিলেডে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

বিশ্বকাপের আর মাত্র পাঁচ মাস বাকি। তার আগে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি ওয়ান ডে সিরিজ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিরাটদের কাছে।সিডনিতে প্রথম ম্যাচে ‘হিটম্যান’র দুরন্ত সেঞ্চুরির পরেও জয় আসেনি। ২৮৮ রান তাড়া করতে গিয়ে ২৫৪ রান তোলে ভারত। ৩৪ রানে জিতে সিরিজে ১-০ এগিয়ে যায় অজিবাহিনী। সবমিলিয়ে অ্যাডিলেডের লড়াই ভারতীয় দলের কাছে ‘ডু অর ডাই’।

সেই লক্ষ্যে অ্যাডিলেড ওভালের বাইশ গজে প্রথমে ব্যাট করে বড় রানের টার্গেট সেট করাই প্রাথমিক লক্ষ্য ছিল ভারত অধিনায়কের। টসে হেরে প্রথমে ব্যাটিংয়ের সুযোগ যে হাতছাড়া হল, স্বীকার করে নিলেন বিরাট। টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়া ফিঞ্চের দল অপরিবর্তিতই। এদিকে অ্যাডিলেডে সিরিজের দ্বিতীয় ম্যাচে বিরাটের সংসারে অভিষেক হতে চলেছে বুমরাহর পরিবর্তে ভারতীয় দলে ডাক পাওয়া মোহাম্মদ সিরাজের।

মেলবোর্নে শেষ ম্যাচ পর্যন্ত সিরিজ জিইয়ে রাখতে হলে ওভালে জিততেই হবে বিরাটদের। তবে এর জন্য পারফর্ম করতে হবে ভারতের টপ-অর্ডারকে। প্রথম ম্যাচে রোহিত শর্মা ছাড়া টপ-অর্ডারের কেউ রান পাননি। রোহিতের ওপেনিং পার্টনার শিখর ধাওয়ান খাতা খোলার আগেই ড্রেসিংরুমে ফিরেছিলেন। ব্যর্থ বিরাট কোহলি ও আম্বাতি রায়ডু। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে মহেন্দ্র সিং ধোনি হাফ-সেঞ্চুরি করলেও তার মন্থর ব্যাটিং নিয়ে উঠছে প্রশ্ন। সবমিলিয়ে টস হারলেও প্রথম ম্যাচের ভুলত্রুটি শুধরে সিরিজে সমতা ফেরাতে চাইছে ভারত।

/অ-ভি

মতামত দিন