টেলিভিশনে নজরুল জয়ন্তী

আগামীকাল শনিবার (১১ জৈষ্ঠ্য) নজরুল জয়ন্তী। এ উপলক্ষে বিভিন্ন চ্যানেলে রয়েছে রকমারি আয়োজন।

এটিএন বাংলা
নজরুল জয়ন্তীতে এটিএন বাংলায় প্রচার হবে ‘ক্যানকা কমেডি আওয়ার‘এর বিশেষ পর্ব। নজরুল জীবনের হাসি আনন্দ, হিউমার, উইট এবং স্যাটায়ারভিত্তিক গান কবিতা গল্প নিয়ে সাজানো হয়েছে এই বিশেষ পর্বটি। দেখা যাবে রাত ১১টায়। সিনিয়র সাংবাদিক ও নাট্যব্যক্তিত্ব সাঈদ তারেকের পরিকল্পনা, গ্রন্থনা ও পরিচালনায় এই বিশেষ অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন শফিউল আলম বাবু ও তানিয়া সৃস্টি।

ঘন্টাকালব্যাপী ব্যতিক্রমী এই বিশেষ পর্বে অংশগ্রহন করেছেন প্রথিতযশা সঙ্গীতশিল্পী নৃত্যশিল্পী এবং অভিনেতারা। এতে রয়েছে মজার নাট্যাংশ, গান, আড্ডা, নাচ, আবৃতি। কাজী নজরুল ইসলামের লেখা মজার গান পরিবেশন করেছেন সঙ্গীতশিল্পী ফাতেমা-তুজ-জোহরা, শামসুল হুদা। নজরুল জীবনের কিছু মজার ঘটনা নিয়ে আড্ডায় মেতেছেন অভিনেতা খায়রুল আলম সবুজ, আব্দুস সোবহান।

মাছরাঙা
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে আজ বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে মাছরাঙা টেলিভিশন। সকাল ৯ টায় প্রচারিত হবে নজরুলের গল্প অবলম্বনে মুস্তাফা মনোয়ারের পাপেট শো ‘লিচু চোর’। দুপুর ২ টা ৩০ মিনিটে থাকছে নজরুলের গান ও কবিতার অনুষ্ঠান ‘গানে ও কবিতায় নজরুল’। কবি আসা চৌধুরী, খিলখিল কাজী ও খায়রুল আনাম শাকিলের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠান ‘জাতীয় কবি নজরুল’ রয়েছে বিকাল ৩ টা ৩০ মিনিটে। নজরুলের গল্প অবলম্বনে টেলিফিল্ম ‘রাক্ষুসী’ প্রচারিত হবে রাত ৮ টা ৩০ মিনিটে। রুশো রকিবের পরিচালনায় এতে অভিনয় করেছেন শর্মীমালা, শাহাদাত, নাজিরা মৌ প্রমুখ।

চ্যানেল আই
আজ সকাল ৭টা৩০ মিনিটে স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে গানে গানে সকাল শুরু। এ পর্বে অংশ নেবেন নজরল সঙ্গীতের জনপ্রিয় শিল্পীরা। এরপর সকাল ১১টা০৫ মিনিটে দেখানো হবে টেলিফোনে দর্শকের সরাসরি অংশগ্রহণে অনুষ্ঠান ‘সরাসরি নজরুল’। অনুষ্ঠানটি প্রযোজনা করবেন আমীরুল ইসলাম। দুপুর ১টা০৫ মিনিটে নজরুলের গল্পে অবলম্বণে নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘মেহের নেগার’। মৌসুমী ও মুশফিকুর রহমান গুলজার পরিচালিত এ ছবিতে অভিনয় করেছেন মৌসুমী, ফেরদৌস, ইরিন জামান, প্রবীর মিত্র প্রমুখ। রাত ৭টা৫০ মিনিটে রয়েছে শহিদুল আলম সাচ্চুর পরিচালনায় ফেরদৌস আরার পরিবেশনায় একক নজরুল সঙ্গীতের অনুষ্ঠান ‘নীলাম্বরি শাড়ি’। একই অনুষ্ঠানে আবৃত্তি করবেন আফসানা মিমি। এছাড়া ‘তৃতীয় মাত্রা’র বিশেষ পর্ব প্রচার হবে সকাল ৯টা৪৫ মিনিটে। ফরিদুর রেজা সাগরের উপস্থাপনায় এ পর্বটি পরিচালনা করেছেন জিল্লুর রহমান।