দ্বাদশ আইপিএলের নিলাম দুপুরে

দ্বাদশ আইপিএলের নিলাম দুপুরে

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের মাঝেই জয়পুরে বসছে দ্বাদশ আইপিএলের নিলাম আসর। মঙ্গলবার (১৮ ডিসেম্বর) দুপুরে নিলামে বসবেন আট ফ্যাঞ্চাইজির কর্তা-ব্যক্তিরা।

প্রাথমিক ভাবে রেজিস্টার হওয়া ক্রিকেটারের সংখ্যাটা হাজারের বেশি হলেও তারমধ্যে থেকে নিলামের জন্য বাছাই হয়েছেন ৩৫০ জন। নতুন হ্যামারম্যান হাঘ এডমিডেসের তদারকিতে ১২১ ক্যাপড ক্রিকেটারের পাশাপাশি নিলামে উঠবেন ২২৯ জন আনক্যাপড ক্রিকেটারও।

আগের ১১ বারের চেয়ে ভিন্ন হবে এবারের আইপিএল নিলাম। কেননা প্রথমবারের মতো এক বছরেই দ্বিতীয়বারের মত হতে যাচ্ছে নিলাম। এর আগে চলতি বছরের জানুয়ারিতে ২০১৮ সালের আইপিএলের নিলাম করেছিল দলগুলো।

আর ওয়ানডে বিশ্বকাপের কারণে আইপিএলের সময় এগিয়ে আনার কারণে ২০১৯ সালের জানুয়ারির পরিবর্তে ২০১৮ সালের ডিসেম্বরেই আবার নিলাম করার সিদ্ধান্ত নিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। যাতে করে দলগুলো নিজেদের প্রস্তুতি নিতে যথেষ্ট সময় পায়।

প্রতিবছর এপ্রিলে শুরু হলেও, ২০১৯ সালের আসরটি শুরু হবে মার্চের ২৩ তারিখ থেকে এবং ফাইনালসহ টুর্নামেন্ট শেষ করে দেয়া হবে মে মাসের মাঝামাঝিতেই।

নিলামের জন্য ভারতের কোনো খেলোয়াড়ই সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপি পাননি। ২ কোটি রুপিতে নিলামে উঠবেন ৯ বিদেশি। তারা হলেন-ব্রেন্ডন ম্যাককালাম, ক্রিস ওকস, লাসিথ মালিঙ্গা, শন মার্শ, স্যাম কুরান, কলিন ইনগ্রাম, কোরে অ্যান্ডারসন, অ্যাঞ্জেলো ম্যাথিউস ও ডা’আরচি শর্ট।

গত মৌসুমে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ দর পাওয়া জয়দেব উনাদকাটও উঠতে চলেছেন নিলামে। ১১.৫ কোটি টাকায় একাদশ সংস্করণে রাজস্থান রয়্যালসের হয়ে খেলা উনাদকাটের সর্বোচ্চ ভিত্তিমূল্য ধার্য হয়েছে ১.৫ কোটি টাকা। গত মৌসুমে ১৫ ম্যাচে ১১ উইকেট পাওয়া এই বাঁ-হাতি পেসারকে রাজস্থান ফ্র্যাঞ্চাইজি তাকে রিলিজ করে দেওয়ায় ফের নিলামে উঠবেন তিনি। ভারতীয় ক্রিকেটার হিসেবে ১.৫ কোটি সর্বোচ্চ ভিত্তিমূল্য পেয়েছে একমাত্র উনাদকাটই।

সর্বোচ্চ ভিত্তিমূল্য ১ কোটি রুপিতে উঠতে চলেছেন চার ভারতীয় ক্রিকেটার। সেই তালিকায় যেমন রয়েছেন প্রাক্তন কিংস ইলেভেন পঞ্জাব অধিনায়ক যুবরাজ সিং তেমনই রয়েছেন ঋদ্ধিমান সাহা, অক্ষর প্যাটেল ও মহম্মদ শামি।

এ নিলামে থাকবেন বাংলাদেশ থেকেও দুইজন খেলোয়াড়। তারা হলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও ডানহাতি ব্যাটিং অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। দুজনেরই ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি করে।

উল্লেখ্য, খেলোয়াড় ধরে রাখার সময়েই সাকিব আল হাসানকে নিজেদের শিবিরে রেখে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। তবে মুম্বাই ইন্ডিয়ান্স এবার ছেড়ে দিয়েছে মোস্তাফিজুর রহমানকে।

মতামত দিন