পার্থ টেস্টে হারের মুখে ভারত

পার্থ টেস্টে হারের মুখে ভারত

পার্থে  জমে উঠেছে ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট ম্যাচ। চতুর্থ দিনের শেষে চালকের আসনে অস্ট্রেলিয়া, হারের মুখে ভারত। জয়ের জন্য ২৮৭ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার বোলারদের তাণ্ডবে ১৩ রানেই দুই উইকেট হারিয়ে বসে সফরকারীরা। দিন শেষে তাদের সংগ্রহ ১১২ রান। অপরাজিত আছেন হানুমা বিহারি (২৪) ও ঋসভ পান্ত (৯)।

এদিন রেকর্ড রানের লক্ষ্যে নেমে ইনিংসের চতুর্থ বলেই সাজঘরে ফেরেন লোকেশ রাহুল। রানের খাতা খোলার আগেই ভারতীয় এই ওপেনারকে বোল্ড করেন মিচেল স্টার্ক। এরপর দলীয় ১৩ রানের মাথায় নাথান লায়নের বলে বোল্ড হয়ে ফিরে যান অন্য ওপেনার মুরালি বিজয়ও।

তবে দলীয় ৪৮ রানের মাথায় বড় উইকেটটি হারায় ভারত। লায়নের বলে উসমান খাজাকে ক্যাচ দিয়ে এসময় মাঠ ছাড়েন ভারত অধিনায়ক বিরাট কোহলি। আগের ইনিংসে সেঞ্চুরি করা কোহলি এই ইনিংসে করেছেন ১৭ রান। চেতেশ্বরা পুজারাও ব্যক্তিগত ৪ রানে জস হ্যাজেলউডের শিকার হয়ে মাঠ ছাড়েন।

রাহানের ৩০রান স্বপ্ন দেখালেও হ্যাজেলউডের শিকার হয়ে ফিরতে হয় তাকে। অবশিষ্ট পাঁচ নিয়ে কোহলিদের প্রয়োজন এখনও ১৭৫রান। দ্বিতীয় ইনিংসে ইতিমধ্যেই জোড়া উইকেট তুলে নিয়ে রক্তের স্বাদ পাওয়া লায়নের বিরুদ্ধে পঞ্চম দিনে কাজটা কঠিন, কিন্তু অসম্ভব কি?

হনুমা বিহারী শুরুটা যেভাবে করেছেন, তার উপর ভরসা করাই যায়৷। ৪টা বাউন্ডারির সাহায্যে ২৪ রানে ব্যাটিং করছেন হনুমা। সঙ্গী পান্ত আবার সর্বদাই আক্রমণাত্মক! ৯ রানে ব্যাটিং করছেন। যার মধ্যে দু’বার বিপদজনকভাবে শট খেলে কোহলির কপালে চিন্তার ভাঁজ তুলে দিয়েছিলেন। মিডল অর্ডারে তারা কেউ দ্রাবিড়-লক্ষণ না হলেও উইকেট না হারিয়ে শেষদিন সংযম ব্যাটিং করলেই হিসেব পাল্টে দেওয়ার সুযোগ রয়েছে পান্ত-হনুমারদের কাছে। হারের মুখে দাঁড়িয়েও ম্যাচ বার করার ক্ষমতা রাখে এই জুটি।

যদিও হ্যাজেলউড-স্টার্কের গতি-বাউন্স অন্য কথা বলছে। চতুর্থ দিন সব মিলিয়ে পড়ল ১১টি উইকেট। যার মধ্যে পেসাররা নিলেন ৯টি। চতুর্থ দিনে বোলারদের পারফর্ম্যান্স দেখে ভারতীয়দের জন্য পঞ্চম দিনে তাই সিঁদুরে মেঘ দেখাটাই স্বাভাবিক।

১৩২/৪ রানে দিন শুরু করে এদিন অজিদের ইনিংস শেষ ২৪৩ রানে। ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৬টি উইকেট পান শামি।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৩২৬/১০, ১০৮.৩ ওভার (হ্যারিস ৭০, হেড ৫৮, ফিঞ্চ ৫০, ইশান্ত ৪/৪১)।

ভারত প্রথম ইনিংস: ২৮৩/১০, ১০৫.৫ ওভার (কোহলি ১২৩, রাহানে ৫১, লিও ৫/৬৭)।

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ২৪৩/১০, ৪৮ ওভার (উসমান খাজা ৭২, টিম পেইন ৩৭, সামি ৬/৫৬)।

মতামত দিন