প্রদর্শিত হলো ‘আমি ও রবীন্দ্রনাথ’

গত ১২ জুলাই শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ মহিলা সমিতির মঞ্চে প্রদর্শিত হলো নাট্যদল প্রাঙ্গণেমোর’র নবম প্রযোজনা ‘আমি ও রবীন্দ্রনাথ’। নাটকটি রচনা ও নির্দেশনায় ছিলেন অভিনেত্রী নূনা আফরোজ।

এ নাটকে রবীন্দ্রনাথকে নিয়ে একজন ভক্তের কল্পনা, ধ্যান – জ্ঞান ও সামগ্রিক চিন্তার প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে। নাটকে ২১, ২৯, ৬৯ ও ৮০ বছর বয়সের রবীন্দ্রনাথকে তুলে ধরা হয়েছে ভক্তের কল্পনার মাধ্যমে। পাশাপাশি তার জীবনের বিভিন্ন প্রাসঙ্গিক বিষয়বস্তু এসেছে নাটকে।

‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকের একটি দৃশ্য

ভক্ত অথৈ’র চরিত্রে অভিনয় করেছেন নূনা আফরোজ। এছাড়া রবীন্দ্রনাথের বিভিন্ন বয়সের চরিত্রে অভিনয় করেছেন অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু ও তৌহিদ বিপ্লব। নাটকটির পোশাক-মঞ্চ পরিকল্পনা নূনা আফরোজের। সঙ্গীত পরিকল্পনায় ছিলেন রামিজ রাজু ও আলোক পরিকল্পনায় ছিলেন তৌফিক রবিন।

নাটকটির প্রদর্শন শেষে অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদের হাতে নূনা আফরোজ স্বরচিত ‘আমি ও রবীন্দ্রনাথ’ গ্রন্থটি তুলে দেন। অনন্ত হীরা ও নূনা আফরোজ বৈরী আবহাওয়ার মাঝেও প্রদর্শনীতে উপস্থিত হওয়ায় দর্শকদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

প্রসঙ্গত, প্রাঙ্গণেমোর নাট্যদলটি ‘আমি ও রবীন্দ্রনাথ’ প্রথম মঞ্চায়ন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি। নাটকটি দেশে – বিদেশে সমাদৃত হয়েছে।

ছবি – আ.জ. সাদিক মাজেদ