বিটিভিতে পরিবর্তন’র ৩৩তম পর্ব

আজ ১৭ মার্চ রাত ১০টার ইংরেজি সংবাদের পর বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হবে জনপ্রিয় বিনোদনমূলক ম্যাগাজিন অনুষ্ঠান ‘পরিবর্তন’ এর ৩৩তম পর্ব। সাহরিয়ার মোহাম্মদ হাসানের প্রযোজনায় অনুষ্ঠানটির পরিকল্পনা, গ্রন্থনা, উপস্থাপনা ও নির্দেশনা দিয়েছেন আনজাম মাসুদ।

তিনি জানান, এবারের পরিবর্তন সাজানো হয়েছে মোট ১৮টি পরিবেশনা দিয়ে। মার্চ মাস স্বাধীনতার মাস। সেই ভাবনা মাথায় রেখে বিভিন্ন সেগমেন্টে অন্যান্য বিষয়ের সাথে মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধা, স্বাধীনতা সম্পর্কিত বিষয় প্রাধান্য পেয়েছে।

পরিবর্তনের এবারের পর্বের জন্য তৈরি করা হয়েছে ৩টি নতুন গান। সুজন আরিফের সুর ও সংগীত পরিচালনায় একটি গান গাইবেন এ প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী বিন্দু কণা।

মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের অবদান ও তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গীতিকবি আব্দুল মোতালেবের কথায় বাসুদেব ঘোষের সুর ও সংগীতে একটি গান গাইবেন জনপ্রিয় সংগীত শিল্পী দিনাত জাহান মুন্নি।

প্রিয় জন্মভূমি বাংলাদেশের অপার সৌন্দর্য ও অগ্রযাত্রা বিষয়কে প্রাধান্য দিয়ে গীতিকবি জাহিদ আকবরের লেখায় সুজন আরিফের সুর ও সংগীত পরিচালনায় আরেকটি গান গাইবেন এই প্রজন্মে ও চারজন প্রতিশ্রুতিশীল শিল্পী শামীম হাসান, অন্তর রহমান, বন্যা তালুকদার এবং চিত্রা।

ফাহমিদা নবী ও আরফিন রুমির গাওয়া দুটি দেশাত্মবোধক গানের অংশ বিশেষের সাথে সোহাগ ড্যান্স গ্রুপের সহশিল্পীদের নিয়ে ইভান শাহরিয়ার সোহাগের কোরিওগ্রাফিতে নৃত্য পরিবেশন করবেন জনপ্রিয় নৃত্যশিল্পী সোহেল রহমান ও রুহানী সাল সাবিল লাবণ্য।

মিলনায়তনের মধ্য থেকে লটারির মাধ্যমে নির্বাচিত তিনজন দর্শক নিয়ে রয়েছে দর্শক প্রতিযোগিতা পর্ব। এবারের প্রতিযোগিতার বিষয় ছিল মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার মাস মার্চ মাস বিষয়ক শব্দমালা নিয়ে।

হজম আলী, মামা-ভাগ্নে, মদন-ভোলা, পরিবর্তন পাঠশালা, মুদ্রাদোষ-খাঁচকাটা খাঁচকাটা, উল্টোচলা, হিট করছে, মমিন-হাতেম, দুইমহিলা, তিন ব্যক্তি, মানিক-রতন, বিয়াই-বিয়াইন প্রভৃতি নিয়মিত পর্বে রয়েছে সমাজের সমসাময়িক ঘটনা বলি, নানা অসংগতি ও ত্রুটি বিচ্যুতি নিয়ে রচিত ব্যাঙাত্মক ও হাস্য রসাত্মক বিভিন্ন নাট্যাংশ।

নাট্যাংশগুলোতে অবৈধ স্থাপনা উচ্ছেদ, মোবাইল ডাটা, মুক্তিযোদ্ধা ভাতা, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, শিক্ষকদের কোচিং বাণিজ্য, ডাক্তারদের প্রাইভেট প্র্যাক্টিস, পরনিন্দা পরচর্চা, ঘুষ দুর্নীতি ও বিদেশী অপসংস্কৃতি চর্চা প্রাধান্য পেয়েছে।

এতে অভিনয় করেছেন দিলু খান, মামুনুল হক টুুটু, আফরোজা হাসান, আশরাফ কবির, মাসুদ রানা মিঠু, তমাল মাহবুব, শাহীনখান, বি এম আজাদ, মনা সিদ্দিক হৃদয়, উত্তম, ফারুক মল্লিক, কাজী উজ্জ্বল, সৈয়দ আল মামুন, নূর-এ আলম নয়ন, জাহাঙ্গীর, শিউলী শিলা, শ্যামলী, ফাহমিদা শারমীন, টুটুল চৌধুরী, বিনয় ভদ্র, লিটন খন্দকার, ফিরোজ হোসাইন, শ্যামল, বুলবুল ভূইয়া, আনোয়ার, আল আমিন, সুমন, ছোট লিটন, রুহুল আমিন, মঞ্চ মনির, মেঘা, জান্নাত রুপু প্রমুখ শিল্পীবৃন্দ।