ভারতের দুই ওপেনার বাদ, অস্ট্রেলিয়া দলে মার্শ

ভারতের দুই ওপেনার বাদ, অস্ট্রেলিয়া দলে মার্শ

অস্ট্রেলিয়া ও ভারতের বক্সিং ডে টেস্ট শুরু হচ্ছে বুধবার (২৬ ডিসেম্বর)। চার ম্যাচের সিরিজের তৃতীয় টেস্ট এটি। মেলবোর্নে খেলা শুরু হবে বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায়। এরই মধ্যে দুই টেস্ট শেষে ১-১ ব্যবধানে সমতায় আছে দুই দল। অ্যাডিলেডে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দেয়া ভারত পরের ম্যাচে হেরে যায় পার্থে। এখন মেলবোর্নে যে জিতবে, তার অন্তত সিরিজ হারার কোনো সুযোগ নেই। তাই মেলবোর্ন টেস্টকে এখন পাখির চোখ করেছে অস্ট্রেলিয়া-ভারত দুই দলই।

বক্সিং ডে টেস্টর একাদশ বাছতে বড় সিদ্ধান্তই নিতে হলো ভারতকে। নিয়মিত দুই ওপেনারকে ছাড়াই মেলবোর্নে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে দলটি। উপায়ও ছিল না তাদের সামনে। কেননা আগের দুই টেস্টে চূড়ান্ত ব্যর্থতার পরিচয় দিয়েছেন মুরালি বিজয় ও লোকেশ রাহুল।

অন্যদিকে সিরিজের এই তৃতীয় টেস্টের জন্য ফর্মহীনতায় থাকা ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম্বকে বাদ দিয়ে অল-রাউন্ডার মিচেল মার্শকে দলে ডেকেছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

এডিলেড ও পার্থে আগের দুই টেস্টে আট ইনিংসে বিজয় ও রাহুল মিলে মাত্র ৯৫ রান করেছেন। বিরাট কোহলি ও চেতশ্বর পুজারার সাথে দুই জনের কেউই মানিয়ে নিতে পারেনি। যে কারণে তৃতীয় টেস্টে তাদের বাদ দিতে বাধ্য হয়েছেন ভারতীয় নির্বাচকরা। তাদের স্থানে ইনিংস ওপেন করাতে পারেন নবাগত মায়াঙ্ক আগারওয়াল ও হনুমা বিহারী। মিডল অর্ডার থেকে হনুমাকে ওপনিংয়ে যাচাই করে দেখতে চায় টিম ইন্ডিয়া।

এদিকে ৬ নম্বরে ব্যাটিংয়ে নামা অভিজ্ঞ রোহিত শর্মাকে ফিট ঘোষণা করা হয়েছে, পার্থ টেস্টে অনুপস্থিত থাকার পর তিনি দলে ফিরছেন। তবে পেটের পেশীতে টান পড়ায় পার্থে না খেলা স্পিনার রবিচন্দ্রন অশ্বীন সুস্থ হয়ে উঠতে পারেননি। তার স্থানে রবিন্দ্র জাদেজাকে ফিরিয়ে আনা হয়েছে।

ভারত

মায়াঙ্ক আগারওয়াল, হনুমা বিহারী, চেতশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কে রাহানে, রোহিত শর্মা, রিশব পান্ত, রবিন্দ্র জাদেজা, মোহাম্মদ সামী, ইশান্ত শর্মা, জাসপ্রিত বুমরাহ।

অস্ট্রেলিয়া

মার্কোস হ্যারিস, এ্যারন ফিঞ্চ, উসমান খাজা, শন মার্শ, ট্রেভিস হেড, মিচেল মার্শ, টিম পেইন (অধিনায়ক), জোস হ্যাজেলউড, প্যাট কামিন্স, ন্যাথান লিঁও, মিচেল স্টার্ক।

মতামত দিন