মাছরাঙায় পরপর দুইদিন ‘দেবী’

পহেলা ফাল্গুনে ছোটপর্দার দর্শকদের দর্শন দেবেন ‘দেবী’, একদিন নয় পরপর দুইদিন দেখা মিলবে তার। মাছরাঙা টেলিভিশনের পর্দায় আজ ও আগামীকাল সন্ধ্যা সাড়ে সাতটায় দেখা যাবে অনম বিশ্বাস পরিচালিত, জয়া আহসান প্রযোজিত প্রথম চলচ্চিত্র ‘দেবী’। গত বছরের সবচাইতে ব্যবসাসফল ও জনপ্রিয় এ চলচ্চিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, জয়া আহসান, শবনম ফারিয়া, অনিমেষ আইচ, ইরেশ যাকের প্রমুখ।

প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের লেখা বিখ্যাত চরিত্র মিসির আলি’কে নিয়ে প্রথম উপন্যাস ‘দেবী’। আর এই জনপ্রিয় উপন্যাস নিয়ে গত ১৯ অক্টোবর মুক্তি পেয়েছিল অনম বিশ্বাস পরিচালিত সরকারী অনুদান ও অভিনেত্রী জয়া আহসানের প্রযোজনা সংস্থা সি তে সিনেমা প্রযোজিত চলচ্চিত্র ‘দেবী’।

‘দেবী’ চলচ্চিত্রে মিসির আলি চরিত্রে চঞ্চল চৌধুরী

মুক্তির দিন থেকে এখন পর্যন্ত দেশ ও দেশের বাইরের প্রেক্ষাগৃহে সমান তালে চলছে ছবিটি। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ায় বাংলা চলচ্চিত্রের মধ্যে রেকর্ড পরিমাণ ব্যবসা করেছে ছবিটি। এছাড়া পরিবেশক, বুকিং এজেন্ট, হল মালিকদের থেকে পাওয়া তথ্য অনুসারে ‘দেবী’ বাংলাদেশে গত বছরের সবচাইতে ব্যবাসসফল ও জনপ্রিয় ছবি।

রানু চরিত্রে জয়া

এত জনপ্রিয় একটি চলচ্চিত্রের ছোট পর্দায় প্রদর্শনী প্রসঙ্গে এ ছবির প্রযোজক ও অভিনেত্রী জয়া আহসান বলেন, ‘দেবী’র স্রষ্টা প্রয়াত হুমায়ূন আহমেদ। তার জন্মদিন ১৩ নভেম্বর। ১৩ তারিখটি এ কারণে বেছে নেয়া। তাছাড়া স্যারকে দেখেছি ফাল্গুন কিংবা বসন্তে তিনি কোনো না কোনো আয়োজনের সাথে যুক্ত থাকতেন। তার বিখ্যাত চরিত্র হিমুদের নিয়ে অনুষ্ঠান করতেন। এই বিশেষ দিনটি আমরা কিংবা মাছরাঙা টেলিভিশন মিস করতে চাইনি।

জয়া আরো বলেন, তাছাড়া বাড়ির অনেক দর্শকই আছেন, যারা প্রেক্ষাগৃহে আসবার সময় পান না কিংবা সুযোগ করে উঠতে পারেন না। ‘দেবী’ সর্বস্তরের সব শ্রেণীর দর্শকের জন্য আমরা নির্মাণ করেছি। আর তাই সব মাধ্যমে ছবিটি ছড়িয়ে দেবার জন্য আমরা চেষ্টা করে যাবো। আশা করছি বড় পর্দার মত ছোট পর্দার দর্শকরাও ‘দেবী’ উপভোগ করবেন।

প্রসঙ্গত, ‘দেবী’ এখন ঢাকার স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি ও সীমান্ত সম্ভারে, যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাস ও চট্টগ্রামের সিলভার স্ক্রিনে প্রতিদিন মোট ১০টি প্রদর্শনী চলছে। এছাড়া এ মাসেই মধ্য প্রাচ্যের বেশ কয়েকটি দেশে ‘দেবী’ বানিজ্যিকভাবে মুক্তি পেতে যাচ্ছে।