শুভ জন্মদিন ‘ভাইজান’

সালমান খান, বলিউডে গত পঁচিশ বছর ধরে রাজত্ব করা নায়ক তিনি। নিজেকে তিনি মহাতারকা মনে করেন না। সিনেমা হিট হলো কি ফ্লপ সেদিকে ভ্রুক্ষেপ খুব একটা তিনি না করলেও চলে। তাঁর নামেই সিনেমা চলে, তাঁর ফ্লপ মানেও শত কোটির ব্যবসা। সেই সালমান খানের জন্মদিন আজ। শুভ জন্মদিন ‘ভাইজান’।

১৯৬৫ সালের ২৭ ডিসেম্বর জন্ম নেয়া সালমান খান জীবনের ৫৩ বসন্ত পেরুচ্ছেন আজ। আজও তিনি তরুণীদের স্বপ্নের পুরুষ। সিনেমার নায়ক শুধু নন, তিনি প্রযোজকও। সিনেমায় গেস্ট অ্যাপিয়ারেন্সেও তাঁর আপত্তি থাকেনা। পর্দার চেয়েও বড় কথা তিনি মানুষের জন্য কাজ করতে ভালোবাসেন। পুরস্কার দিয়ে তাঁকে বিচার করা যায় না, তিনি সোজা সাপটা কথা বলেন। বলিউডে অন্যতম প্রভাবশালী ব্যক্তি তিনি।

সবার কাছে ‘ভাইজান’ নামে পরিচিত সালমান খানকে নিয়ে কয়েকটি ‘ফ্যাক্ট’ জেনে নেয়া যাক –

১। আব্দুল রশিদ সেলিম সালমান খান, এটিই তাঁর পুরো নাম।

২। বাবার দিক দিয়ে সালমান খান আফগানিস্তানের পাঠান বংশীয়, আঠারশ শতকের মাঝামাঝি তাঁর পূর্বপুরুষেরা ভারতে এসেছিলেন। মায়ের দিক দিয়ে তিনি মহারাষ্ট্রীয়।

৩। সালমান খানের ডেব্যু হয়েছিল ‘বিবি হো তো অ্যায়সি’ ছবি দিয়ে। সেখানে তিনি পার্শ্বচরিত্রে কাজ করেছিলেন। যদিও অনেকে ভুল করেন তাঁর ‘ম্যায়নে পেয়ার কিয়া’ ছবিকে তাঁর প্রথম ছবি ভেবে।

৪। সালমান খান সবচেয়ে বেশী অভিনয় করেছেন ‘প্রেম’ চরিত্রে। পনেরটি সিনেমায় তাঁর নাম ছিল ‘প্রেম’!

৫। সালমান খান সবচেয়ে বেশী কাজ করেছেন ক্যাটরিনা কাইফের বিপরীতে। সামনে আসছে এ জুটির ছবি ‘ভারত’।

৬। সালমান খানের সাথে অনেক তারকা অভিনেত্রীর প্রেমের সম্পর্ক ছিল। তাঁদের মধ্যে আছেন বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রায়, ক্যাটরিনা কাইফ, সঙ্গীতা বিজলানি, পাকিস্তানি অভিনেত্রী সোমি আলি প্রমুখ। ইদানিংকালে তাঁর বাহুডোরে দেখা যাচ্ছে রোমানিয়ান অভিনেত্রী-সঙ্গীত শিল্পী লুলিয়া ভানটুরকে।

৭। সালমান খানের হাত ধরে বড়পর্দায় পা রেখেছেন বেশ কয়েকজন তারকা। তাঁরা হলেন সোনাক্ষী সিনহা, জেরিন খান, ডেইজি শাহ, স্নেহা উল্লাল, ভূমিকা চাওলা, আইয়ূশ শর্মা, সুরুজ পাঞ্চোলি প্রমুখ। আরো অনেকেই তাঁর ছবির মাধ্যমে সিনেমায় পা রাখতে চলেছেন সহসাই।

৮। সালমানের ফার্মহাউজের আয়তন দেড়শ একর। যাতে আছে তিনটি বাংলো, একটি সুইমিংপুল ও একটি জিমনেশিয়াম।

৯। সালমান খান গালের একটি রোগে ভুগছেন। যাকে মেডিক্যাল টার্মে বলা হয় ‘ট্রাইজেমিনাল নিউরালজিয়া’, এই রোগটিকে সুইসাইড ডিজিজও বলা হয়!

হিন্দুস্থান টাইমস অবলম্বনে