সুবীর নন্দীর শেষকৃত্য সম্পন্ন

শেষ হলো বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দীর শেষকৃত্যের সকল আনুষ্ঠানিকতা। রাজধানীর সবুজবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দিরে আজ (৮ মে) সন্ধ্যায় সকল আনুষ্ঠানিকতা শেষ করা হয়। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন প্রয়াত শিল্পীর জামাতা রাজেশ শিকদার।

এর পূর্বে সুবীর নন্দীকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য বুধবার বেলা ১১টায় শহীদ মিনারে নেয়া হয়। সেখান থেকে তার মরদেহ বেলা ১২টা ৫০ মিনিটে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) নেয়া হয়। তারপর দুপুর দেড়টার দিকে চ্যানেল আই কার্যালয়ে নেয়া হয় সুবীর নন্দীকে। সেখানে শ্রদ্ধা নিবেদনের পর রামকৃষ্ণ মিশনে নেয়া হয় সুবীর নন্দীর মরদেহ। সেখান থেকে বরদেশ্বরী কালীমাতা মন্দিরে নেওয়া হয় শেষকৃত্যের জন্য।

গত ১৪ এপ্রিল পহেলা বৈশাখে শ্রীমঙ্গল থেকে ঢাকা ফেরার পথে অসুস্থ হয়ে পড়লে তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএএইচ) ভর্তি করা হয়। সেখানে নেওয়ার কিছুক্ষণ পরে হার্ট অ্যাটাক করেন তিনি। ৩-৪ মিনিটের চেষ্টার পরে হৃদযন্ত্র সচল হলে নন্দিত এই সংগীতশিল্পীকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে ৩০ এপ্রিল সুবীর নন্দীকে নেয়া হয় সিঙ্গাপুরে। সেদিন থেকেই শুরু হয় তার চিকিৎসা।

গত রোববার (৫ মে) আবারও তার হার্ট অ্যাটাক হয়। তারপর হার্টে পরানো হয় চারটি স্টেন্ট। সোমবার (৬ মে) সকালেও আরেক দফা হার্ট অ্যাটাক হলে তার মাল্টিপাল অরগান অকার্যকর হয়ে যায়। ধীরে ধীরে তিনি মৃত্যুর কোলে ঢোলে পড়েন।

প্রসঙ্গত, সুবীর নন্দী মঙ্গলবার (৭ মে) বাংলাদেশ সময় ভোর ৪টা ২৬ মিনিটে তিনি সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বুধবার (৮ মে) সকাল পৌনে ৭টার দিকে সিঙ্গাপুর থেকে ঢাকায় পৌঁছে সুবীর নন্দীর মরদেহ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।