স্মিথের বিপিএল খেলতে বাধা নেই

স্মিথের বিপিএল খেলতে বাধা নেই

প্রথমবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলতে আসা নিয়ে ভীষণ রোমাঞ্চিত ছিলেন বল টেম্পারিংয়ের দায়ে আন্তর্জাতিক ক্রিকেটে এক বছর নিষিদ্ধ হওয়া অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। কুমিল্লা ভিক্টোরিয়ানসে তার খেলার কথা থাকলেও ফ্র্যাঞ্চাইজিগুলোর আপত্তিতে স্মিথের বিপিএলে খেলা নিয়ে প্রথমে প্রশ্ন ওঠার পর সে রোমাঞ্চ হতাশায় ডুবেছিল। কিন্তু বিপিএলে স্মিথকে দেখার সুযোগ ফিরে এসেছে।

স্মিথকে দলে নিতে নিয়ম শিথিল করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এক জয়প্রিয় ক্রিকেট ওয়েবসাইটের প্রকাশিত খবর অনুয়ায়ী, স্মিথকে নিতে নিয়মে পরিবর্তন করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এর আগে ড্রাফ্টের বাইরে থাকা কোনও ক্রিকেটারকে পরিবর্ত হিসেবে নেওয়ার নিয়ম ছিল না। স্মিথকে নিতে সেই নিয়মেই পরিবর্তন আনা হল এবার।

এর আগে বিপিএলের ফ্র্যাঞ্চাইজি কুমিল্লা ভিক্টোরিয়ান্স স্মিথকে দলে নিলেছিল। অ্যাশেলা গুণরত্নের পরিবর্ত হিসেবে দলে নেওয়া হয়েছিল স্মিথকে। এরপরই স্মিথের অন্তর্ভুক্তি নিয়ে বিতর্ক তৈরি হয়। টুর্নামন্টের নিয়ম ভেঙে ড্রাফ্টের বাইরে থেকে ক্রিকেটার নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠে।

বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) অবশ্য বিপিএলের গর্ভনিং কাউন্সিলের সিদ্ধান্ত ঐ ফ্র্যাঞ্চাইজির কাছে পাঠানো হয়েছে৷ নতুন সিদ্ধান্ত অনুয়ায়ী, নিয়মে পরিবর্তন করা হয়েছে৷ এখন থেকে ড্রাফ্টের বাইরের কোনও ক্রিকেটারকেও প্রয়োজনে ফ্র্যাঞ্চাইজিগুলি সই করাতে পারবে৷ ফলে ৫ জানুয়ারি থেকে শুরু হতে চলা বাংলাদেশ প্রিমিয়র লিগে স্মিথের খেলা নিয়ে আর কোনও সংশয় রইল না৷

মতামত দিন