স্মিথ অস্ট্রেলিয়ার কোহলি ল্যাঙ্গার

স্মিথ অস্ট্রেলিয়ার কোহলি: ল্যাঙ্গার

গত মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্ট চলাকালে বল টেম্পারিং কাণ্ডে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। অন্যদিকে ৯ মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন ক্যামেরুন ব্যানক্রফট।

নিষিদ্ধ হওয়ার আগে বিরাট কোহলির তুলনায় স্টিভেন স্মিথ হয়তো এগিয়েই ছিলেন। কিন্তু বল টেম্পারিং কেলেঙ্কারিটাই যতো সর্বনাশের মূল। ক্রিকেটভক্তদের চোখে অনেকটাই নিচে নেমে গেছেন আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। এদিকে অজিদের ঘরের মাঠে বুক চিতিয়ে লড়াই করে দেখাচ্ছেন কোহলি। এমন সময় নিজেদের মেধাবী অধিনায়ক স্মিথকে মনে পড়া অজিদের জন্য স্বাভাবিক।

ভারতের অধিনায়ক কোহলি যেখানে ক্রমেই নিজেকে ছাড়িয়ে নিচ্ছেন অনন্য উচ্চতায়, সেখানে স্মিথকে এখন দলে ফেরা আর সম্মান পুনরুদ্ধার করার লড়াইয়ে নামতে হচ্ছে। তবে স্মিথকে অজিরা কতোটা মিস করে তা বোঝা গেল কোচ জাস্টিন ল্যাঙ্গারের কথায়। তার মতে, স্মিথ হচ্ছেন কোহলির ‘অজি ভার্সন’।

নিষিদ্ধ ক্রিকেটারদের সঙ্গে বসে আলোচনা করেছেন ল্যাঙ্গার। তারপরেই সংবাদমাধ্যমের সামনে তিনি বলেন, আমি ওর (স্মিথ) সঙ্গে কথা বলেছি। আমি মনে করি ও দৃঢ়প্রতিজ্ঞ। অবশ্যই এটা খুবই কঠিন সময় ওর জন্য। দ্রুত দলে ফিরতে চায়। আমিও সেই দিকেই তাকিয়ে রয়েছি। ও হল অস্ট্রেলিয়ান ক্রিকেটের বিরাট কোহলি। এটাই সত্যি। ও অসাধারণ ক্রিকেটার। অস্ট্রেলিয়ার হয়ে খেলার জন্য মুখিয়ে রয়েছে।

কেপটাউন টেস্টে বল বিকৃতি কাণ্ডে নির্বাসিত ক্যামেরন ব্যানক্রাফ্ট ২৯ ডিসেম্বর থেকে মুক্ত। পার্থ স্কর্চার্সের হয়ে বিগ ব্যাশ লিগ দিয়েই ও ফিরবে। স্মিথ-ওয়ার্নার মার্চে নির্বাসন শেষে পাকিস্তানের বিরুদ্ধে একদিনের সিরিজ দিয়েই অস্ট্রেলিয়া দলে ফিরবে। কারণ পরের বছরেই বিশ্বকাপে স্মিথ-ওয়ার্নারদের বেশি করে প্রয়োজন সেটাও বুঝিয়ে দিলেন জাস্টিন ল্যাঙ্গার।

মতামত দিন