৭১তম কান চলচ্চিত্র উৎসব শুরু

পেইজ থ্রি ডেস্ক।।
৭১তম কান চলচ্চিত্র উৎসবে তারার মেলা বসেছে । গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরেতে মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টায় ( বাংলাদেশ সময় রাত সোয়া ১১টা ) হয়ে গেল ৭১তম কান উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন। ফ্রান্সের দক্ষিণ সমুদ্রতীরবর্তী শহর কানে এরইমধ্যে অনেক তারকা, অতিথি ও পরিচালকসহ অনেকেই ভিড় জমিয়েছেন।

এই আয়োজনের উদ্বোধন ঘোষণা করেন মার্কিন চলচ্চিত্রকার মার্টিন স্করসেসি ও এবারের আসরের প্রতিযোগিতা বিভাগের বিচারক কেট ব্ল্যানচেট। শুরুতে ফ্রেঞ্চ নিউওয়েভের অন্যতম রূপকার ফরাসি চলচ্চিত্রকার জ্যঁ-লুক গদারের ‘পিয়েরো দ্য ম্যাডম্যান’ (১৯৬৫) ছবির একটি দৃশ্য ভেসে ওঠে পর্দায়। এই চলচ্চিত্রের একটি চুম্বন দৃশ্য নিয়েই সাজানো হয়েছে এবারের উৎসবের অফিসিয়াল পোস্টার। অনুষ্ঠানের সঞ্চালক (মাস্টার অব সিরিমনিস) ছিলেন এদুয়ার্দ বেয়া। একদিকে পিয়ানোতে সুর তুলছেন বর্ষীয়ান ফরাসি সংগীতশিল্পী জেরার্ড দেগের, ওদিকে অনর্গল বলে যাচ্ছেন উপস্থাপক। এরপর মঞ্চে আসেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো। তিনি একে
একে মঞ্চে ডাকেন প্রতিযোগিতা বিভাগের বিচারকদের। প্রথমে আসেন ‘ব্লেড রানার ২০৪৯’ ছবির পরিচালক ডেনিস ভিলেন্যুভ। তারপর একে একে মঞ্চ আলোকিত করেন ‘ক্রাউচিং টাইগার হিডেন ড্রাগন’ তারকা চ্যাং চেন, ‘সেলমা’ ছবির পরিচালক আভা ডুভারনে, ফরাসি পরিচালক রবার্ট গেদিজিয়ন, ‘টোয়াইলাইট’ তারকা ক্রিস্টেন স্টুয়ার্ট, রুশ পরিচালক আন্দ্রে জিভিয়াজিন্তসেভ, জেমস বন্ড সিরিজের ‘স্পেক্টর’ ও ‘মিশন ইমপসিবল’ সিরিজের ফরাসি অভিনেত্রী লেয়া সেদু, বুরুন্ডির গায়িকা খাজা নিন। অনুষ্ঠানে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ২১টি ছবির পাশাপাশি প্রতিযোগিতা বিভাগের বাইরে, আঁ সার্তেন রিগার্দ ও মিডনাইট স্ক্রিনিং বিভাগে নির্বাচিত ছবির অংশবিশেষ দেখানো হয়। তারপর ছিল গান।

ফরাসি গায়িকা জুলিয়েট আহমানে পরিবেশন করেন ১৯৬৯ সালে অস্কারে সেরা মৌলিক গানের ?পুরস্কার জেতা মিচেল লেগ্র্যান্ডের সুর করা ‘দ্য মিলস অব মাই হার্ট’।  ১২ দিনের এই মহাযজ্ঞ চলবে ১৯শে মে পর্যন্ত।