No icon

ইন্দুস ভ্যালি চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের চার চলচ্চিত্র

আগামী ১ আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে ইন্দুস ভ্যালী ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল। এবারের আয়োজনে বাংলাদেশের চারটি চলচ্চিত্র প্রদর্শিত হবে বিভিন্ন শাখায়। যার মধ্যে রয়েছে শাকিব খান ও ববি অভিনীত সাকিব সনেটের 'নোলক' এবং জ্যোতিকা জ্যোতি অভিনীত মাসুদ পথিকের 'মায়া - দ্য লস্ট মাদার'। উৎসবের কো-অর্ডিনেটর মনোনীত হয়েছেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পরিবেশক, জুরি ও চলচ্চিত্র নির্মাতা মনজুরুল ইসলাম মেঘ। চলচ্চিত্রগুলো পরিবেশনায় থাকছে মেঘের প্রতিষ্ঠান সিনেম্যাকিং।

মনজুরুল ইসলাম মেঘ এ প্রসঙ্গে বলেন, উৎসবের বিভিন্ন অধিবেশনে বাংলাদেশ থেকে আমি অনলাইনে অংশগ্রহন করব। করোনার কারণে আগামী ১ থেকে ৯ আগস্ট উৎসব অনলাইনে অনুষ্ঠিত হবে। ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা বিশাল ভারদ্বাজ পরিচালিত 'পট্টখা' উৎদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে। নন্দিতা দাস পরিচালিত নওয়াজুদ্দিন সিদ্দিকি অভিনীত বহুল আলোচিত ও পুরস্কারপ্রাপ্ত 'মান্টো' চলচ্চিত্রটি প্রদর্শনীর মধ্য দিয়ে উৎসবের পর্দা নামবে।

এ উৎসবে অংশ নেয়ার জন্য বাংলাদেশ থেকে সাকিব সনেট পরিচালিত ‘নোলক’ চলচ্চিত্রটি পপুলার ক্যাটাগরিতে বাণিজ্যিক সিনেমা হিসেবে মনোনিত হয়েছে। ফেরারী ফরহাদের চিত্রনাট্যে এখানে অভিনয় করেছেন শাকিব খান, ববি হক প্রমুখ।

সরকারি অনুদানে নির্মিত মাসুদ পথিকের সিনেমা ‘মায়া-দ্য লস্ট মাদার’ ফিচার ফিল্ম সেকশনের জন্য মনোনিত হয়েছে এ উৎসবে। এখানে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জ্যোতিকা জ্যোতি, প্রাণ রায়, মুমতাজ সরকারসহ অনেকেই।

মিজানুর রহমান লাবু পরিচালিত ‘মালাভাবি’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে এবং অনার্য মুর্শিদ পরিচালিত ‘কাসিদা অব ঢাকা’ ডকুমেন্টারি বিভাগের জন্য মনোনিত হয়েছে।

উল্লেখ্য, উৎসবটির আয়োজক দিল্লী ভিত্তিক সাউথ এশিয়ান ফোরাম ফর আর্ট এন্ড ক্রিয়েটিভ হেরিটেজ। এই প্রতিষ্ঠানের বাংলাদেশি প্রতিনিধি এবং উৎসবটির বাংলাদেশি সমন্বয়ক হিসেবে কাজ করছেন মেঘ। তার মালিকানাধীন প্রতিষ্ঠান সিনেম্যাকিং বাংলাদেশ থেকে বেশ কিছু চলচ্চিত্র উৎসবটিতে প্রেরণ করলে উৎসবের সিলেকশন কমিটি সিনেমাগুলো প্রিভিউ করে চারটি চলচ্চিত্র মনোনীত করে।

 

Comment As:

Comment (0)