অবশেষে ফাইনালে জিতলো বাংলাদেশ!

প্রথমবারের মতো কোন বহুজাতিক টুর্নামেন্টের শিরোপার স্বাদ পেল বাংলাদেশ। ইতিহাস রচিত হলো, প্রথমবারের মতো কোন ফাইনাল জিতলো বাংলাদেশ মাশরাফির নেতৃত্বে; দুই তরুণ সৌম্য – সৈকতের নৈপুণ্যে। আয়ারল্যান্ডের ডাবলিনের বৃষ্টি ভেজা দিন সাক্ষী হয়ে রইলো অনন্য ইতিহাসের। ঠিক যেন ২২ বছর আগের মালয়েশিয়ার বৃষ্টি ভেজা দিনের মতো, সেদিন আকরাম খানের বাংলাদেশ জিতেছিল আইসিসি ট্রফি; আজ মাশরাফির বাংলাদেশ জিতলো ট্রাই – নেশন সিরিজ।

টসে হেরে ফিল্ডিং নেয়া বাংলাদেশের শুরুটা ভাল হয়নি। ২০ ওভারের মধ্যে ১৩১ রান তুলে ফেলেন দুই উইন্ডিজ ওপেনার। এরপর বৃষ্টিতে বন্ধ হয়ে যায় খেলা। বেশ কিছুক্ষণ বাদে যখন খেলা শুরু হয় তখন ওভার নেমে এসেছে ২৪-এ।  শেষ পর্যন্ত ১৫২ করতে পারে উইন্ডিজ। শাই হোপ ৭৪ ও সুনীল অ্যামব্রিস ৬৯ রান করেন। একমাত্র উইকেট দখল করেন মেহেদি হাসান মিরাজ।

বৃষ্টি আইনে ২১০ রানের লক্ষ্যমাত্রা দাঁড়ায় বাংলাদেশের। শুরু থেকেই মাঠে ঝড় তোলেন সৌম্য সরকার। তামিম ও সাব্বির দ্রুত ফিরে গেলেও অবিচল সৌম্য থামেন ৬৬ রানে। ৪১ বলে করা এ ইনিংসে ছিল ৯টি চার ও ৩টি ছক্কার মার। একপর্যায়ে সাময়িক ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। মুশফিক, মিঠুন ফিরে গেলে জয়ের সম্ভাবনা ফিকে হতে শুরু করে। তবে মাহমুদুল্লাহ – মোসাদ্দেক জুটি জয়ের বন্দরে নিয়ে যান দলকে। বিশেষ করে ফ্যাবিয়েন অ্যালেনের করা ২২ তম ওভারে ৩টি ছয় ও ১টি চার মেরে ২৫ রান আদায় করে নিয়ে মোসাদ্দেক বাংলাদেশের জয় নিশ্চিত করেন।

শেষ পর্যন্ত ৭ বল বাকি থাকতেই ৫ উইকেটে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ। ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। টুর্নামেন্ট সেরা হয়েছেন শাই হোপ।

মতামত দিন