আজ চলচ্চিত্রকার চাষী নজরুলের মৃত্যুবার্ষিকী

243

পেইজ থ্রি ডেস্ক।।

চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলামের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৫ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকালে তার কবরে পুষ্পস্তবক অর্পণ, বাদ জোহর তার কমলাপুরস্থ বাসভবনে দোয়া মাহফিল এবং বিকেল ৩টায় বিএফডিতে পরিচালক সমিতির আয়োজনে এক স্মরণসভা অনুষ্ঠিত হবে। এ ছাড়াও তার মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

চাষী নজরুল ১৯৪১ সালের ২৩ অক্টোবর বিক্রমপুরের শ্রীনগর থানার সমষপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬১ সালে সৈয়দ মোহাম্মদ আওয়ালের মাধ্যমে চলচ্চিত্র অঙ্গনে পদার্পণ করেন। খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক, অভিনেতা ফতেহ লোহানী ও প্রখ্যাত সাংবাদিক, চলচ্চিত্রকার ওবায়েদ-উল-হকের সহকারী হিসেবে তিনি চলচ্চিত্রের সাথে যুক্ত হন। তিনি স্বাধীন বাংলাদেশের এবং মুক্তিযুদ্ধে ও প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ নির্মাণের মাধ্যমে ১৯৭২ সালে চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন।

চাষী নজরুল ইসলাম ২১ পদক ও একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ জীবনে অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। তিনি চার বার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন। তিনি ছিলেন জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোটের সভাপতি।

এছাড়াও অসংখ্য সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃত্ব দিয়েছেন। তিনি সর্বাধিক মুক্তিযুদ্ধভিত্তিক ও সাহিত্য নির্ভর চলচ্চিত্রের নির্মাতা। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো মুক্তিযুদ্ধের ছবি-সংগ্রাম, হাঙ্গর নদী গ্রেনেট, মেঘের পরে মেঘ, সাহিত্য নির্ভর চলচ্চিত্র দেবদাস, শুভদা, চন্দ্রনাথ, রবী ঠাকুরের সুভা, শাস্তি, বঙ্কিম চন্দ্রের বিষবৃক্ষ উপন্যাস অবলম্বনে বিরহ ব্যথা, শিল্পী হাছন রাজা প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here