‘ঢাকা লিট ফেস্ট’ আজ শুরু

276

পেইজথ্রি ডেস্ক।।

সাহিত্যিকদের নিয়ে সবচেয়ে বড় আয়োজন ‘ঢাকা লিট ফেস্ট’শুরু হয়েছে। এই আয়োজন চলবে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত। এতে বিশ্বের ২৩টি দেশের দুই শতাধিক বক্তা ও পারফর্মার অংশ নিচ্ছেন। এদের মধ্যে থাকছেন দেশ বিদেশের বিখ্যাত সাহিত্যিক, অভিনেতা, রাজনৈতিক ও সাংবাদিকরা।

বৃহস্পতিবার সকাল ১০টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে ‘ঢাকা লিট ফেস্ট’ এর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এসময় তার সাথে ছিলেন সিরিয়ার আরবি ভাষার জনপ্রিয় কবি এডোনিস এবং বাংলাদেশের যাত্রিক প্রোডাকশন্স লিমিটেডের পরিচালকরা।

এবারের উৎসবে উইলিয়াম ডালরিম্পল একটি সেশনে অংশ নিতে ঢাকা আসছেন। অস্কার বিজয়ী অভিনেত্রী টিলডা সুইন্টোন আসছেন লেখক বন্ধু জন বার্জারকে স্মরণ করতে। বিশ্বখ্যাত সাহিত্য ম্যাগাজিন গ্রান্টার সম্পাদক আসছেন তাদের পত্রিকার একটি মোড়ক উন্মোচন করতে। এছাড়াও, পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত নবনীতা দেবসেন আসছেন তার সাহিত্য জীবন নিয়ে আলোচনা করতে। উপন্যাসিক ডেভিড হেয়ার, বুকার জয়ী বেন ওক্রিসহ অসংখ্য ব্যক্তি আসছেন বাংলাদেশের সঙ্গে নিজেদের সাহিত্যকর্ম তুলে ধরতে।

উৎসবে বাংলাদেশ থেকে যোগ দিচ্ছেন- সেলিনা হোসেন, সৈয়দ মনজুরুল ইসলাম, শামসুজ্জামান খান, মঈনুল আহসান সাবের, আনোয়ারা সৈয়দ হক, আসাদ চৌধুরী, আনিসুল হক, আলী যাকেরসহ দেড় শতাধিক সাহিত্য ব্যক্তিত্ব থাকবেন।

এছাড়াও, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ ও এসব দেশের বংশোদ্ভূত লেখকদের ইংরেজি ভাষায় লেখা বা অনুবাদ করা সাহিত্যের সম্মানজনক ডিএসসি পুরস্কার ঘোষণা করা হবে লিট ফেস্ট প্রাঙ্গণে। বাংলাদেশে সাহিত্য জগতে স্বনামধন্য ‘জেমকন সাহিত্য পুরস্কার’ লিট ফেস্টের প্রথম দিনে ঘোষণা করা হবে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলা একাডেমির সহযোগিতায় পুরো আয়োজনের দায়িত্বে রয়েছে যাত্রিক। এছাড়াও বাংলাদেশে ভারতীয় হাইকমিশন ও ব্রিটিশ কাউন্সিলও নানাভাবে উত্সব আয়োজনে সহযোগিতা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here