টেস্ট জিতে ইতিহাস গড়ল ভারত


পাঁচদিনের টেস্ট মাত্র দুদিনে জিতে ইতিহাস গড়ল বিরাট কোহলির ভারত। ভারতের সামনে জয়ের জন্য লক্ষ্য ছিল মাত্র ৪৯ রান। কোনো উইকেট না হারিয়েই তারা জয় তুলে নেয়।

প্রথম ইনিংসে ব্যাট হাতে সাবলীল ৬৬ করে ছিলেন রোহিত শর্মা। দ্বিতীয় ইনিংসেও ওয়ানডের মেজাজে ব্যাট করে তিনি করেছেন ২৫ রান। শুভমান গিল ১৫ এবং রোহিত শর্মা ২৫ রানে অপরাজিত ছিলেন।

তবে ভারতের দুর্দান্ত জয়ের নায়ক ব্যক্তিগত দ্বিতীয় টেস্ট খেলতে নামা অক্ষর প্যাটেল। দুই ইনিংস মিলে ১১ উইকেট তুলে নেন এই তরুণ স্পিনার। ম্যান অব দ্য ম্যাচও হন তিনি।

প্রথম দিনের মতো এদিনও ইংল্যান্ডের বিপক্ষে উজ্জ্বল ছিলেন অক্ষর। গুড লেস্থে বল করে সফরকারী দলের ব্যাটসম্যানদের একেবারেই নাকানি চুবানি খাইয়েছেন তিনি। দারুণ বল করেছেন অশ্বিনও। তবে ঘরের মাঠে একাই দুই দলের মধ্যে তফাৎ গড়ে দিয়েছেন তিনি।

ম্যাচে দুই ইনিংস মিলে অক্ষর ১১ উইকেট এবং অশ্বিন সাত উইকেট নেন। ২০ উইকেটের ১৯টিই দখল করলেন স্পিনাররা। এদিন জফরা আর্চারকে আউট করার সঙ্গেই ক্যারিয়ারের ৪০০ টেস্ট উইকেট নেওয়ার মাইলফলক গড়েলেন অশ্বিন।

চতুর্থ ভারতীয় হিসাবে এই কীর্তি গড়লেন অশ্বিন। এর আগে অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) ও হরভজন সিং (৪১৭) এই কীর্তি গড়েন।

ভারতের জয়ের দিনে প্রশ্ন উঠেছে পিচ নিয়ে। আহমেদাবাদের এই পিচে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করার উপযুক্ত নয় বলে মন্তব্য করেছেন অনেকই। প্রথম দিনে দুই দলের ১৩ উইকেট পড়ার পর এদিন মাত্র দুই সেশনেই ১৭ উইকেট পড়েছে। পিচ নিয়ে আয়োজক হিসাবে বিসিসিআই অস্বস্তিতে পড়েছে। যদিও আইসিসি জানিয়ে দিয়েছে, পিচের জন্য কোনো পয়েন্ট কাটা হবে না ভারতের।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড: ১১২/১০ ও ৮১/১০ (সিবলি ৭, রুট ১৯, স্টোকস ২৫, পোপ ১২, ফোকস ৮, আর্চার ০; আক্ষর ১৫-০-৩২-৫, অশ্বিন ১৫-৩-৪৮-৪, সুন্দর ০.৪-০-১-১)।

ভারত : ১৪৫/১০ ও ৪৯/০ (রোহিত ২৫, গিল ১৫; লিচ ৪-১-১৫-০, রুট ৩.৪-০-২৫-০)।

ফল: ভারত ১০ উইকেটে জয়ী।

সিরিজ : চার ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে এগিয়ে ভারত।

Leave a Reply

Your email address will not be published.

ফিফা র‌্যাংকিং প্রকাশ, বাংলাদেশের আরে অবনতি
স্পোর্টস

ফিফা র‌্যাংকিং প্রকাশ, বাংলাদেশের আরো অবনতি

নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ২১০টি সদস্য দেশের র‍্যাংকিং প্রকাশ করে সংস্থাটি। ফিফার প্রকাশিত র‍্যাংকিংয়ে শীর্ষস্থানেই রয়েছে বেলজিয়াম। নিজেদের দ্বিতীয় স্থানটি ধরে রেখেছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলও। তবে বাংলাদেশের অবনমন ঘটেছে। ১৮৮ থেকে এবার নেমে গেলো ১৮৯-তে। বাংলাদেশের মোট পয়েন্ট ৯০৬.৮৪। আগের পয়েন্ট ছিলো ৯০৯.১১ পয়েন্ট। ২.২৭ পয়েন্ট কমেছে তপু-বিশ্বনাথদের। […]

Read More
শেষ বলে নিষ্পত্তি হলো সিপিএল শিরোপার, চ্যাম্পিয়ন সেন্ট কিটস
স্পোর্টস

শেষ বলে নিষ্পত্তি হলো সিপিএল শিরোপার, চ্যাম্পিয়ন সেন্ট কিটস

সেন্ট লুসিয়া কিংসকে হারিয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) প্রথমবার চ্যাম্পিয়ন হলো সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস। বুধবার (১ সেপ্টেম্বর) রাতের ফাইনালের শেষ বলে ৩ উইকেটের জয় তুলে নিয়েছে গেইলরা। ম্যাচে আগে ব্যাট করে ১৫৯ রানের সংগ্রহ পেয়েছিল সেইন্ট লুসিয়া। এ রান তাড়া করতে নেমে বিপদে পড়েছিল সেইন্ট কিটসও। হাসেনি এভিন লুইস, ক্রিস গেইলদের ব্যাট। জশুয়া […]

Read More
১৪০ কোটির ক্লাব রুখে দিলো ৯ হাজার কোটির পিএসজিকে!
স্পোর্টস

১৪০ কোটির ক্লাব রুখে দিলো ৯ হাজার কোটির পিএসজিকে!

লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপ্পে প্রথমবারের মতো একসঙ্গে নেমেছিলেন পিএসজির হয়ে। মনে হয়েছিলো, গোলবন্যায় হয়তো উড়েই যাবে বেলজিয়ান ক্লাবটি। কিন্তু কিসের কী! একটা গোলও পেলেন না কেউ। চলতি গ্রীষ্মকালীন দলবদলে ফুটবল ইতিহাসে অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসিকে দলে ভিড়িয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলো পিএসজি। তারকা ঠাসা দলটির বর্তমান দলবদলে মূল্য বাংলাদেশি মুদ্রায় ৯ হাজার […]

Read More
%d bloggers like this: