৪০০ উইকেটের অর্জন অশ্বিনের

দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন রবিচন্দ্রন অশ্বিন। আহমেদাবাদ টেস্টের আগে ৭৬টি ম্যাচে অশ্বিনের সংগ্রহ ছিল ৩৯৪ উইকেট। সদ্য সমাপ্ত টেস্টের প্রথম ইনিংসে তিন উইকেট এবং দ্বিতীয় ইনিংসে নেন আরও চার উইকেট। দ্বিতীয় দিনে জফরা আর্চারের উইকেট তুলে নিয়ে নতুন মাইলফলক ছুঁয়েছেন অশ্বিন। এখন অশ্বিনের সংগ্রহ ৭৭ টেস্টে ৪০১ উইকেট।

সবচেয়ে কম টেস্টে ৪০০ উইকেট নেওয়ার রেকর্ড শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরনের। তিনি ৭২ টেস্টে ৪০০ উইকেট নেওয়ার মাইলফলক ছুঁয়েছিলেন। অশ্বিন এই কীর্তি গড়তে পাঁচ টেস্ট বেশি খেলেছেন।

রিচার্ড হ্যাডলি ৮০টি টেস্টে ৪০০ উইকেট নেন। জেল স্টেইন ৪০০ উইকেট নেন ৮০টি টেস্টে। রঙ্গনা হেরাথ ৪০০ উইকেট নিয়েছেন ৮৪টি টেস্ট খেলে।

চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ৪০০ উইকেট নিয়েছেন অশ্বিন। এর আগে এই কীর্তি গড়েছেন অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) ও হরভজন সিং (৪১৭)। তবে দ্রুততম ভারতীয় হিসেবে টেস্টে ৪০০ উইকেট নিলেন অশ্বিন।

বিশ্বের ১৬তম টেস্ট ক্রিকেটার হিসেবে ৪০০ উইকেট নিয়ে এলিট লিস্টে জায়গা করে নেন অশ্বিন। সবচেয়ে বেশি টেস্ট উইকেট নেওয়ার তালিকায় ন্যাথন লিঁওকে (৩৯৯) টপকে গেলেন অশ্বিন।

Leave a Reply

Your email address will not be published.

স্পোর্টস

স্বস্তির জয় রিয়াল মাদ্রিদের

ম্যাচের শুরুতেই লাল কার্ড দেখে বসেন আতালান্তার রেমো ফ্রয়লার। কিন্তু, প্রতিপক্ষ ১০ জনের দলে পরিণত হওয়ার সুবিধা কাজে লাগাতে পারছিল না রিয়াল মাদ্রিদ। একপর্যায়ে ম্যাচ গড়ায় ড্রয়ের দিকে। শেষ মুহূর্তে গোল করে সেখান থেকে দলকে উদ্ধার করেন ফেরলঁদ মঁদি। ফলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে জিনেদিন জিদানের দল। গতকাল বুধবার রাতে উয়েফা চ্যাম্পিয়ানস লিগে শেষ […]

Read More
স্পোর্টস

বাবা হারালেন ব্রাজিলিয়ান গোলরক্ষক

মর্মান্তিক দুর্ঘটনায় বাবা হারালেন ব্রাজিল ও লিভারপুলের তারকা অ্যালিসন বেকার। পানিতে ডুবে মারা গেছেন ব্রাজিলিয়ান এই গোলরক্ষকের বাবা অগাস্তিনো বেকার। ফক্স স্পোর্টসের খবর অনুযায়ী, ব্রাজিলের দক্ষিণের শহর লাভ্রাস দু সুলে নিজস্ব এক লেকে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে মারা গেছেন অ্যালিসনের বাবা। ইএসপিএন ফুটবল জানিয়েছে, গতকাল বুধবার স্থানীয় সময় বিকেল ৫টা নাগাদ নিখোঁজ হন অ্যালিসনের […]

Read More
স্পোর্টস

পিসিবির চুক্তি থেকে সরে দাঁড়ালেন হাফিজ

সীমিত ফরম্যাটে পাকিস্তান ক্রিকেটের অন্যতম একজন মোহাম্মদ হাফিজ। টি-টোয়েন্টিতে এখনও বেশ ছন্দে তিনি। অথচ সেই ক্রিকেটারকে কেন্দ্রীয় চুক্তির ‘সি’ ক্যাটাগরিতে রেখেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বোর্ডের এমন কাজ পছন্দ হয়নি হাফিজের। তাই বোর্ডের চুক্তি থেকে সরে দাঁড়ালেন তিনি ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, ‘সি’ ক্যাটাগরির প্রস্তাব দেওয়া হলে ফিরিয়ে দেন হাফিজ। যদিও ২০১৯ সাল থেকে চুক্তির […]

Read More
%d bloggers like this: