মেসির অভিষেক, নায়ক এমবাপে

নতুন জার্সিতে পথচলা শুরু করলেন লিওনেল মেসি। স্তাদি আগাস্তে ডেলাউনে রেইমসের বিপক্ষে পিএসজির জার্সিতে অভিষেক হলো আর্জেন্টাইন খুদেরাজের। দ্বিতীয়ার্ধে মাঠে নেমে বলার মতো কিছু করতে পারেননি বার্সেলোনার সাবেক ফরোয়ার্ড। নতুন ঠিকানায় তার অভিষেক ম্যাচে ফরাসি জায়ান্টদের জয়ের নায়ক ছিলেন কিলিয়ান এমবাপে। বিশ্বকাপজয়ী তারকার জোড়া স্ট্রাইকে লিগ ওয়ানের ম্যাচে স্বাগতিকদের ২-০ গোলে পরাস্ত করেছে পিএসজি।

অভিষেকে নেইমারের সঙ্গে খেলার সুযোগ পাননি মেসি। কারণ ৬৬ মিনিটে ব্রাজিলিয়ান তারকাকে তুলে নিয়ে আর্জেন্টাইন খুদেরাজকে মাঠে নামান কোচ মাউরিসিও পচেত্তিনো। এই প্রথম বার্সা ছাড়া অন্য দলের হয়ে প্রতিযোগিতামূলক ক্লাব ম্যাচ খেলেছেন মেসি। আর্থিক কারণে বার্সা তাকে ছেড়ে দিতে বাধ্য হলে চলতি মাসের শুরুতে প্যারিসে তরী ভেড়ান তিনি। তখন থেকেই তার নতুন অধ্যায় শুরুর অপেক্ষায় ছিল ফুটবল বিশ্ব।

আগেই জানা ছিল, রেইমসের বিপক্ষে প্রথমবার পিএসজির হয়ে খেলতে নামছেন মেসি। হয়েছেও তাই। তবে প্রথমার্ধে নয়, দ্বিতীয়ার্ধে। ততক্ষণে ২-০ ব্যবধানে দলকে এগিয়ে নেন এমবাপে, যাকে নিয়ে চলছে গুঞ্জন। শোনা যাচ্ছে, দলবদল করতে ফরাসি তারকা নিয়মিত যোগাযোগ করছেন স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষের সঙ্গে। তবে এই ইস্যুর প্রভাব ফেলেনি তার পারফরম্যান্সে। যেমনটা মাঠের লড়াইয়ে প্রমাণ করেছেন এমবাপে।

ষোড়শ মিনিটে অতিথিদের প্রথম লিড উপহার দেন এমবাপে। মেসির আর্জেন্টাইন সতীর্থ অ্যাঞ্জেল ডি মারিয়ার দুর্দান্ত ক্রসে হেডে লক্ষ্যভেদ করে তিনি। ৬৩ মিনিটে পিএসজির নতুন খেলোয়াড় আশরাফ হাকিমির ক্রসে দলের ব্যবধান দ্বিগুণ করেন বিশ্বকাপজয়ী তারকা। এর খানিক বাদেই নেইমারের বদলি হিসেবে মাঠে নামেন মেসি। এমবাপের পেছনে থাকা ব্রাজিলিয়ান তারকার পজিশনে খেলেন তিনি এবং ভালোভাবে যুক্ত ছিলেন সেন্টার-ফরোয়ার্ডের সঙ্গে।

অভিষেকে মেসির পারফরম্যান্স তুলনামূলকভাবে হতশ্রী ছিল, কারণ তিনি মাঠে নামার পর তেমন বড় কোনো সুযোগ পায়নি পিএসজি। তবে এসব নিয়ে এখনই মাথা ঘামাচ্ছেন না পচেত্তিনো। খুদেরাজের অভিষেক দেখেই খুশি কোচ, ‘সে ভালো ছিল। তার অভিষেক দেখে আমি খুবই খুশি। এটা তার জন্য গুরুত্বপূর্ণ ছিল। সে তার সেরা ফর্ম থেকে অনেক দূরে, তবে খুব ভালো অনুশীলন করছে। (আন্তর্জাতিক) বিরতির পর সে আরও ভালো হবে। আমরা তার কাছ থেকে সেরাটা আশা করি।’

সাম্প্রতিক সময়ে মুদ্রার দুই পিঠই দেখেছেন মেসি। আজন্মের আক্ষেপ ঘুঁচিয়েছেন আর্জেন্টিনার জার্সি গায়ে কোপা আমেরিকার ট্রফি জয়ে। আন্তর্জাতিক অঙ্গনে প্রথম শিরোপার স্বাদ পেয়ে যখন তিনি পরিবারসহ ছুটিতে ছিলেন, তখনই বার্সা জানায় যে ক্যাম্প ন্যুতে থাকছেন না মেসি। এরপর কাতালান ক্লাবে নিজের সবশেষ সংবাদ সম্মেলনে অবুঝ শিশুর মতো কান্নায় ভাঙেন ৩৪ বছর বয়সি তারকা ফরোয়ার্ড। অবশ্য তার মুখে হাসি ফোটাতে বেশি সময় লাগেনি প্যারিসিয়ানদের।

প্যারিসে পৌঁছার পর থেকেই পিএসজির ফুটবলপ্রেমী ভক্তদের ভালোবাসা পাচ্ছেন মেসি। অভিষেকেও তাকে সবাই গ্রহণ করেছে সাদরে। এখন পার্ক দেস প্রিন্সেসে খুদেরাজের অভিষেক হওয়ার পালা। ঘরের মাঠে ১২ সেপ্টেম্বর পরবর্তী ম্যাচ খেলবে পিএসজি, প্রতিপক্ষ লিগ ওয়ানে ফেরা ক্লারমন্ট ফুট। ধারণা করা হচ্ছে, আন্তর্জাতিক বিরতি কাটিয়ে এই ম্যাচ দিয়েই পার্ক দেস প্রিন্সেসে অভিষেক ম্যাচ খেলতে নামবেন মেসি।

অধিনায়কত্ব নিয়ে ওয়ার্নার-উইলিয়ামসনের মধ্যে ঝামেলা!
স্পোর্টস

অধিনায়কত্ব নিয়ে ওয়ার্নার-উইলিয়ামসনের মধ্যে ঝামেলা!

আইপিএলের প্রথম পর্বেই অধিনায়কত্ব হারাতে হয়েছিলো ডেভিড ওয়ার্নারকে। তার বদলে দায়িত্ব দেওয়া হয় কেন উইলিয়ামসনকে। হায়দরাবাদের ভাগ্য যদিও পাল্টায়নি। সুনীল গাভাস্কার, কেভিন পিটারসেন মনে করেন এই ঘটনা ছাপ ফেলেছে দলের উপর। তিন বারের কমলা টুপিজয়ী এবং ২০১৬ সালের আইপিএল জেতা অধিনায়ক ওয়ার্নারকে সরিয়ে দেওয়াই নয়, প্রথম একাদশ থেকেও বাদ দেওয়া হয়। দলের মধ্যে কি কোনো […]

Read More
দেখা যাক শেষ টেস্টের মতো আইপিএলও বাতিল হয় কিনা: ভন
স্পোর্টস

দেখা যাক শেষ টেস্টের মতো আইপিএলও বাতিল হয় কিনা: ভন

আরব আমিরাতে অনুষ্ঠিত হচ্ছে করোনার কারণে স্থগিত হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বিতীয় পর্ব। তবে করোনা এবারো পিছু ছাড়েনি। ভাইরাসে আক্রান্ত হয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের টি নটরাজন। তবে করোনা হানা দিলেও বন্ধ হয়নি টুর্নামেন্টের ম্যাচ। সূচি অনুযায়ী বুধবার (২২ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয়েছে দিল্লি ক্যাপিটালস ও সানরাইজার্স হায়দরাবাদের মধ্যকার ম্যাচটি। এমতাবস্থায় ভারতের এ ফ্রাঞ্চাইজি লিগকে একপ্রকার খোঁচা […]

Read More
বাংলাদেশ হলেও নিউজিল্যান্ড একই কাজ করতো: খাজা
স্পোর্টস

বাংলাদেশ হলেও নিউজিল্যান্ড একই কাজ করতো: খাজা

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়ানোর আগেই পুরো সফর বাতিল করে পাকিস্তান ছেড়ে ফিরে গেছে নিউজিল্যান্ড। তাদের পথ ধরেই নিরাপত্তা শঙ্কার কথা বলে পাকিস্তান সফরও বাতিল করে দিয়েছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বাঁহাতি ব্যাটার উসমান খাজার মতে, মূলত অর্থের ক্ষমতার কারণেই এমন সিদ্ধান্ত নিতে পেরেছে ইংল্যান্ড-নিউজিল্যান্ড। দেশটি পাকিস্তান না হয়ে বাংলাদেশ হলেও তারা এমনই করতো বলে মনে […]

Read More
%d bloggers like this: