মেসির অভিষেক, নায়ক এমবাপে

নতুন জার্সিতে পথচলা শুরু করলেন লিওনেল মেসি। স্তাদি আগাস্তে ডেলাউনে রেইমসের বিপক্ষে পিএসজির জার্সিতে অভিষেক হলো আর্জেন্টাইন খুদেরাজের। দ্বিতীয়ার্ধে মাঠে নেমে বলার মতো কিছু করতে পারেননি বার্সেলোনার সাবেক ফরোয়ার্ড। নতুন ঠিকানায় তার অভিষেক ম্যাচে ফরাসি জায়ান্টদের জয়ের নায়ক ছিলেন কিলিয়ান এমবাপে। বিশ্বকাপজয়ী তারকার জোড়া স্ট্রাইকে লিগ ওয়ানের ম্যাচে স্বাগতিকদের ২-০ গোলে পরাস্ত করেছে পিএসজি।

অভিষেকে নেইমারের সঙ্গে খেলার সুযোগ পাননি মেসি। কারণ ৬৬ মিনিটে ব্রাজিলিয়ান তারকাকে তুলে নিয়ে আর্জেন্টাইন খুদেরাজকে মাঠে নামান কোচ মাউরিসিও পচেত্তিনো। এই প্রথম বার্সা ছাড়া অন্য দলের হয়ে প্রতিযোগিতামূলক ক্লাব ম্যাচ খেলেছেন মেসি। আর্থিক কারণে বার্সা তাকে ছেড়ে দিতে বাধ্য হলে চলতি মাসের শুরুতে প্যারিসে তরী ভেড়ান তিনি। তখন থেকেই তার নতুন অধ্যায় শুরুর অপেক্ষায় ছিল ফুটবল বিশ্ব।

আগেই জানা ছিল, রেইমসের বিপক্ষে প্রথমবার পিএসজির হয়ে খেলতে নামছেন মেসি। হয়েছেও তাই। তবে প্রথমার্ধে নয়, দ্বিতীয়ার্ধে। ততক্ষণে ২-০ ব্যবধানে দলকে এগিয়ে নেন এমবাপে, যাকে নিয়ে চলছে গুঞ্জন। শোনা যাচ্ছে, দলবদল করতে ফরাসি তারকা নিয়মিত যোগাযোগ করছেন স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষের সঙ্গে। তবে এই ইস্যুর প্রভাব ফেলেনি তার পারফরম্যান্সে। যেমনটা মাঠের লড়াইয়ে প্রমাণ করেছেন এমবাপে।

ষোড়শ মিনিটে অতিথিদের প্রথম লিড উপহার দেন এমবাপে। মেসির আর্জেন্টাইন সতীর্থ অ্যাঞ্জেল ডি মারিয়ার দুর্দান্ত ক্রসে হেডে লক্ষ্যভেদ করে তিনি। ৬৩ মিনিটে পিএসজির নতুন খেলোয়াড় আশরাফ হাকিমির ক্রসে দলের ব্যবধান দ্বিগুণ করেন বিশ্বকাপজয়ী তারকা। এর খানিক বাদেই নেইমারের বদলি হিসেবে মাঠে নামেন মেসি। এমবাপের পেছনে থাকা ব্রাজিলিয়ান তারকার পজিশনে খেলেন তিনি এবং ভালোভাবে যুক্ত ছিলেন সেন্টার-ফরোয়ার্ডের সঙ্গে।

অভিষেকে মেসির পারফরম্যান্স তুলনামূলকভাবে হতশ্রী ছিল, কারণ তিনি মাঠে নামার পর তেমন বড় কোনো সুযোগ পায়নি পিএসজি। তবে এসব নিয়ে এখনই মাথা ঘামাচ্ছেন না পচেত্তিনো। খুদেরাজের অভিষেক দেখেই খুশি কোচ, ‘সে ভালো ছিল। তার অভিষেক দেখে আমি খুবই খুশি। এটা তার জন্য গুরুত্বপূর্ণ ছিল। সে তার সেরা ফর্ম থেকে অনেক দূরে, তবে খুব ভালো অনুশীলন করছে। (আন্তর্জাতিক) বিরতির পর সে আরও ভালো হবে। আমরা তার কাছ থেকে সেরাটা আশা করি।’

সাম্প্রতিক সময়ে মুদ্রার দুই পিঠই দেখেছেন মেসি। আজন্মের আক্ষেপ ঘুঁচিয়েছেন আর্জেন্টিনার জার্সি গায়ে কোপা আমেরিকার ট্রফি জয়ে। আন্তর্জাতিক অঙ্গনে প্রথম শিরোপার স্বাদ পেয়ে যখন তিনি পরিবারসহ ছুটিতে ছিলেন, তখনই বার্সা জানায় যে ক্যাম্প ন্যুতে থাকছেন না মেসি। এরপর কাতালান ক্লাবে নিজের সবশেষ সংবাদ সম্মেলনে অবুঝ শিশুর মতো কান্নায় ভাঙেন ৩৪ বছর বয়সি তারকা ফরোয়ার্ড। অবশ্য তার মুখে হাসি ফোটাতে বেশি সময় লাগেনি প্যারিসিয়ানদের।

প্যারিসে পৌঁছার পর থেকেই পিএসজির ফুটবলপ্রেমী ভক্তদের ভালোবাসা পাচ্ছেন মেসি। অভিষেকেও তাকে সবাই গ্রহণ করেছে সাদরে। এখন পার্ক দেস প্রিন্সেসে খুদেরাজের অভিষেক হওয়ার পালা। ঘরের মাঠে ১২ সেপ্টেম্বর পরবর্তী ম্যাচ খেলবে পিএসজি, প্রতিপক্ষ লিগ ওয়ানে ফেরা ক্লারমন্ট ফুট। ধারণা করা হচ্ছে, আন্তর্জাতিক বিরতি কাটিয়ে এই ম্যাচ দিয়েই পার্ক দেস প্রিন্সেসে অভিষেক ম্যাচ খেলতে নামবেন মেসি।

স্পোর্টস

বাংলাদেশের শ্রেষ্ঠ অর্জন

বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে অবিস্মরণীয় জয়। টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নস নিউজিল্যান্ডকে তাদের মাঠে হারিয়েছে টাইগাররা। ৮ উইকেটে পাওয়া এই জয়ে রীতিমতো ইতিহাস রচনা করেছে মুমিনুল হকের দল। এই জয়টিকে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে শ্রেষ্ঠ অর্জন বলছেন অধিনায়ক। বুধবার ম্যাচ শেষে সংবাদ মুমিনুল বললেন, ‘আমার কাছে তা-ই মনে হয় (শ্রেষ্ঠ অর্জন)। আপনার সঙ্গে আমি একমত। পরিস্থিতি যেমন ছিল সেই […]

Read More
স্পোর্টস

এমবাপ্পের হ্যাটট্রিকে ফরাসি কাপের শেষ ষোলোয় পিএসজি

ফরাসি কাপের রাউন্ড অব ৩২-এর ম্যাচে মাঠে নেমেছিল পিএসজি। সোমবার দিবাগত রাতে ভানেসের বিপক্ষে সেই ম্যাচে ৪-০ গোলের বড় জয় পেয়েছে ফরাসি জায়ান্টরা। মেসি-নেইমারহীন ম্যাচে হ্যাটট্রিক করেছেন কিলিয়ান এমবাপ্পে। পিএসজির এই ম্যাচে নিয়মিত একাদশের বাইরে থেকে কয়েকজন সুযোগ পেয়েছিলেন। ম্যাচের ২৮তম মিনিটে গোল করে পিএসজিকে এগিয়ে দেন কিম্পেম্বে। বিরতির আগে আর কোনো গোল হয়নি। বিরতির […]

Read More
টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন মঈন আলী
স্পোর্টস

টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন মঈন আলী

সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানালেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলী। তবে রঙিন পোশাকের খেলা নিয়মিত চালিয়ে যাবেন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও দেখা যাবে ৩৪ বছর বয়সি অফ স্পিনিং অলরাউন্ডারকে। সোমবার আইপিএল মঞ্চ থেকে আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দেন মঈন আলী। অবসরের কারণও ব্যাখ্যা করেন তিনি। ইংলিশ অলরাউন্ডার বলেন, টেস্ট ক্রিকেট অসাধারণ। এখানে একটি ভালো দিন কাটালে অন্য যে কোনো […]

Read More
%d bloggers like this: