৭ উইকেটে নিউজিল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের জয়

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টিটোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। মিরপুরে প্রথমে টসে জিতে ব্যাট করতে নেমে সাকিব-মোস্তাফিজদের বোলিং তোপে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন ৬০ রানের লজ্জার রেকর্ড গড়ে কিউইরা। মাত্র ১৫ ওভারেই হাতে ৭ উইকেট রেখে এ রান পেরিয়ে যায় মাহমুদউল্লাহ বাহিনী।

নিউজিল্যান্ডের ৬০ রান তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। ইনিংসের মাত্র দ্বিতীয় ওভারে দলীয় ১ রানের মাথায় অভিষিক্ত ম্যাককনকির বলে নিকোলসকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন মোহাম্মদ নাইম। এরপরের ওভারে লিটন দাসও স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে কাটা পড়েন। মাত্র ৭ রানেই দুই ওপেনারকে হারিয়ে শঙ্কার মেঘ জমা হতে থাকে বাংলাদেশ শিবিরে। কিন্তু সেই শঙ্কা কাটিয়ে তোলেন সাকিব-মুশফিক।

তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ৩০ রানের জুটি গড়ে বাংলাদেশকে জয়ের পথে এগিয়ে নেন দুজন। দলীয় ৪৩ রানের মাথায় সাজঘরে ফেরেন ব্যক্তিগত সর্বোচ্চ ২৫ রান করা সাকিব। এরপরে অনেক চেষ্টা করেও আর উইকেটের দেখা পায়নি কিউই বোলাররা।

মুশফিক-মাহমুদউল্লাহর সাবধানী ব্যাটিংয়ে আর কোনো উইকেট না হারিয়ে ১৫ ওভারের মাথায় ৭ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছায় টাইগাররা। মুশফিক ১৬ রানে এবং অধিনায়ক মাহমুদউল্লাহ ব্যক্তিগত ১৪ রানে অপরাজিত থাকেন।

এর আগে প্রথমে ব্যাটিংয়ে নেমে মাত্র ৬০ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের হয়ে দলীয় সর্বোচ্চ ১৮ রান করেন অধিনায়ক টম ল্যাথাম ও হেনরি নিকোলস। বাংলাদেশের বোলারদের বোলিং তোপে এছাড়া কেউই আর এক অঙ্ক পেরোতে পারেননি। মুস্তাফিজ মাত্র ১৩ রানে ৩ উইকেট নেন। এছাড়া সাকিব, সাইফউদ্দিন ও নাসুম আহমেদ ২ টি করে উইকেট নিজের ঝুলিতে ভরেন। এছাড়া মেহেদী হাসান ১ টি উইকেট লাভ করেন।

সংক্ষিপ্ত স্কোর:
নিউজিল্যান্ড: ৬০/১০, ১৬.৫ ওভার। (টম ল্যাথাম ১৮, হেনরি নিকোলস ১৮, মুস্তাফিজ ১৩/৩, নাসুম ৫/২, সাইফউদ্দিন ৭/২, সাকিব ১০/২)

বাংলাদেশ: ৬২/৩, ১৫ ওভার। (সাকিব ২৫, মুশফিক ১৬*, মাহমুদউল্লাহ ১৪*, প্যাটেল ৭/১, কোল ম্যাককনকি ১৯/১)

ফল: বাংলাদেশ ৭ উইকেটে জয়ী
প্লেয়ার অব দ্য ম্যাচ: সাকিব আল হাসান

অনূর্ধ্ব-২৩ দলে ইংল্যান্ড প্রবাসী জুলকারনাইন
স্পোর্টস

অনূর্ধ্ব-২৩ দলে ইংল্যান্ড প্রবাসী জুলকারনাইন

এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জায়গা পেয়েছেন ইংল্যান্ড প্রবাসী বাংলাদেশি মিডফিল্ডার ইউসুফ জুলকারনাইন হক। অক্টোবরের ২৫ থেকে ৩১ তারিখ পর্যন্ত কুয়েতে অনুষ্ঠিতব্য এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের প্রস্তুতির জন্য ৩৮ জনের তালিকা ঘোষণা করেছে বাফুফে। সাফ চ্যাম্পিয়নশিপের জন্য অস্কার ব্রুজন যে ২৭ জন নিয়ে অনুশীলন শুরু করেছেন, তাদের মধ্যে […]

Read More
কিংসলের বাংলাদেশ দলে খেলা নিয়ে অনিশ্চয়তা
স্পোর্টস

কিংসলের বাংলাদেশ দলে খেলা নিয়ে অনিশ্চয়তা

জাতীয় দলের ক্যাম্পে ডাক পেয়েছেন নাইজেরিয়ান বংশোদ্ভূত বাংলাদেশি এলিটা কিংসলে। অনুশীলনও করছেন। ২৭ জনের তালিকায় থাকা এই স্ট্রাইকার কি সাফ চ্যাম্পিয়নশিপের স্কোয়াডে জায়গা করে নিতে পারবেন? তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। বাংলাদেশের জার্সিতে খেলতে কিংসলের প্রয়োজন ফিফার অনুমোদন। বাফুফে সর্বোচ্চ চেষ্টা করেছে। এখনো করছে। কিন্তু নতুন এই বাংলাদেশির জাতীয় দলে অভিষেক হওয়ার সম্ভাবনা ক্রমেই ক্ষীণ […]

Read More
অধিনায়কত্ব নিয়ে ওয়ার্নার-উইলিয়ামসনের মধ্যে ঝামেলা!
স্পোর্টস

অধিনায়কত্ব নিয়ে ওয়ার্নার-উইলিয়ামসনের মধ্যে ঝামেলা!

আইপিএলের প্রথম পর্বেই অধিনায়কত্ব হারাতে হয়েছিলো ডেভিড ওয়ার্নারকে। তার বদলে দায়িত্ব দেওয়া হয় কেন উইলিয়ামসনকে। হায়দরাবাদের ভাগ্য যদিও পাল্টায়নি। সুনীল গাভাস্কার, কেভিন পিটারসেন মনে করেন এই ঘটনা ছাপ ফেলেছে দলের উপর। তিন বারের কমলা টুপিজয়ী এবং ২০১৬ সালের আইপিএল জেতা অধিনায়ক ওয়ার্নারকে সরিয়ে দেওয়াই নয়, প্রথম একাদশ থেকেও বাদ দেওয়া হয়। দলের মধ্যে কি কোনো […]

Read More
%d bloggers like this: