৭ উইকেটে নিউজিল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের জয়

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টিটোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। মিরপুরে প্রথমে টসে জিতে ব্যাট করতে নেমে সাকিব-মোস্তাফিজদের বোলিং তোপে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন ৬০ রানের লজ্জার রেকর্ড গড়ে কিউইরা। মাত্র ১৫ ওভারেই হাতে ৭ উইকেট রেখে এ রান পেরিয়ে যায় মাহমুদউল্লাহ বাহিনী।

নিউজিল্যান্ডের ৬০ রান তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। ইনিংসের মাত্র দ্বিতীয় ওভারে দলীয় ১ রানের মাথায় অভিষিক্ত ম্যাককনকির বলে নিকোলসকে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন মোহাম্মদ নাইম। এরপরের ওভারে লিটন দাসও স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে কাটা পড়েন। মাত্র ৭ রানেই দুই ওপেনারকে হারিয়ে শঙ্কার মেঘ জমা হতে থাকে বাংলাদেশ শিবিরে। কিন্তু সেই শঙ্কা কাটিয়ে তোলেন সাকিব-মুশফিক।

তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ৩০ রানের জুটি গড়ে বাংলাদেশকে জয়ের পথে এগিয়ে নেন দুজন। দলীয় ৪৩ রানের মাথায় সাজঘরে ফেরেন ব্যক্তিগত সর্বোচ্চ ২৫ রান করা সাকিব। এরপরে অনেক চেষ্টা করেও আর উইকেটের দেখা পায়নি কিউই বোলাররা।

মুশফিক-মাহমুদউল্লাহর সাবধানী ব্যাটিংয়ে আর কোনো উইকেট না হারিয়ে ১৫ ওভারের মাথায় ৭ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছায় টাইগাররা। মুশফিক ১৬ রানে এবং অধিনায়ক মাহমুদউল্লাহ ব্যক্তিগত ১৪ রানে অপরাজিত থাকেন।

এর আগে প্রথমে ব্যাটিংয়ে নেমে মাত্র ৬০ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের হয়ে দলীয় সর্বোচ্চ ১৮ রান করেন অধিনায়ক টম ল্যাথাম ও হেনরি নিকোলস। বাংলাদেশের বোলারদের বোলিং তোপে এছাড়া কেউই আর এক অঙ্ক পেরোতে পারেননি। মুস্তাফিজ মাত্র ১৩ রানে ৩ উইকেট নেন। এছাড়া সাকিব, সাইফউদ্দিন ও নাসুম আহমেদ ২ টি করে উইকেট নিজের ঝুলিতে ভরেন। এছাড়া মেহেদী হাসান ১ টি উইকেট লাভ করেন।

সংক্ষিপ্ত স্কোর:
নিউজিল্যান্ড: ৬০/১০, ১৬.৫ ওভার। (টম ল্যাথাম ১৮, হেনরি নিকোলস ১৮, মুস্তাফিজ ১৩/৩, নাসুম ৫/২, সাইফউদ্দিন ৭/২, সাকিব ১০/২)

বাংলাদেশ: ৬২/৩, ১৫ ওভার। (সাকিব ২৫, মুশফিক ১৬*, মাহমুদউল্লাহ ১৪*, প্যাটেল ৭/১, কোল ম্যাককনকি ১৯/১)

ফল: বাংলাদেশ ৭ উইকেটে জয়ী
প্লেয়ার অব দ্য ম্যাচ: সাকিব আল হাসান

স্পোর্টস

বাংলাদেশের শ্রেষ্ঠ অর্জন

বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে অবিস্মরণীয় জয়। টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নস নিউজিল্যান্ডকে তাদের মাঠে হারিয়েছে টাইগাররা। ৮ উইকেটে পাওয়া এই জয়ে রীতিমতো ইতিহাস রচনা করেছে মুমিনুল হকের দল। এই জয়টিকে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে শ্রেষ্ঠ অর্জন বলছেন অধিনায়ক। বুধবার ম্যাচ শেষে সংবাদ মুমিনুল বললেন, ‘আমার কাছে তা-ই মনে হয় (শ্রেষ্ঠ অর্জন)। আপনার সঙ্গে আমি একমত। পরিস্থিতি যেমন ছিল সেই […]

Read More
স্পোর্টস

এমবাপ্পের হ্যাটট্রিকে ফরাসি কাপের শেষ ষোলোয় পিএসজি

ফরাসি কাপের রাউন্ড অব ৩২-এর ম্যাচে মাঠে নেমেছিল পিএসজি। সোমবার দিবাগত রাতে ভানেসের বিপক্ষে সেই ম্যাচে ৪-০ গোলের বড় জয় পেয়েছে ফরাসি জায়ান্টরা। মেসি-নেইমারহীন ম্যাচে হ্যাটট্রিক করেছেন কিলিয়ান এমবাপ্পে। পিএসজির এই ম্যাচে নিয়মিত একাদশের বাইরে থেকে কয়েকজন সুযোগ পেয়েছিলেন। ম্যাচের ২৮তম মিনিটে গোল করে পিএসজিকে এগিয়ে দেন কিম্পেম্বে। বিরতির আগে আর কোনো গোল হয়নি। বিরতির […]

Read More
টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন মঈন আলী
স্পোর্টস

টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন মঈন আলী

সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানালেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলী। তবে রঙিন পোশাকের খেলা নিয়মিত চালিয়ে যাবেন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও দেখা যাবে ৩৪ বছর বয়সি অফ স্পিনিং অলরাউন্ডারকে। সোমবার আইপিএল মঞ্চ থেকে আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দেন মঈন আলী। অবসরের কারণও ব্যাখ্যা করেন তিনি। ইংলিশ অলরাউন্ডার বলেন, টেস্ট ক্রিকেট অসাধারণ। এখানে একটি ভালো দিন কাটালে অন্য যে কোনো […]

Read More
%d bloggers like this: