‘উত্তম’ তুমি কার, মহানায়কের স্বত্ত্ব নিয়ে আইনি ঝামেলা

‘উত্তম’ তুমি কার, মহানায়কের স্বত্ত্ব নিয়ে আইনি ঝামেলা

‘উত্তম কুমার’ নিয়ে চরম দ্বন্দ উঠে এলো টালিপাড়ায়। গোল বাঁধলো মহানায়কের স্বত্ত্ব নিয়ে। আসলে উত্তম কুমারকে নিয়ে টালিপাড়ায় এ মুহূর্তে মুক্তির অপেক্ষায় দুটি ছবি।

পরিচালক অতনু বসু তৈরি করছেন ‘অচেনা উত্তম’ এবং দ্বিতীয়টি বানাচ্ছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। সেই ছবির নাম ‘অতি উত্তম’। ‘অচেনা উত্তম’তে উত্তম কুমারের চরিত্রে অভিনয় করছেন শাশ্বত চট্টোপাধ্যায়, সুচিত্রা সেনের ভূমিকায় ঋতুপর্ণা সেনগুপ্ত আর সাবিত্রী চট্টোপাধ্যায়ের চরিত্রে দেখা যাবে দিতিপ্রিয়া রায়কে।

গত বছরই এই ছবির ঘোষণা করেছিলেন অতনু। প্রকাশ্যে এনেছিলেন ছবির স্টারকাস্টের নামও। এদিকে চলতি বছরে উত্তমকুমারের জন্মদিনে সৃজিত মুখোপাধ্যায় সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন উত্তম কুমারের ওপর তার পরবর্তী ছবি ‘অতি উত্তম’র পোস্টার।

জানা গেছে, এরপরই ‘অচেনা উত্তম’র প্রযোজনা সংস্থা অলকানন্দা আর্টসের তরফ থেকে আইনি নোটিস পেয়েছেন সৃজিত মুখোপাধ্যায়, উত্তম কুমারের নাতি গৌরব চট্টোপাধ্যায় এবং সৃজিতের ছবির প্রযোজক সংস্থা ক্যামেলিয়া প্রোডাকশন।

আইনি নোটিশ পাঠানোর পিছনে যুক্তি হিসেবে অলকানন্দা আর্টসের তরফে বলা হয়েছে তাদের সঙ্গে উত্তমপুত্র গৌরব চট্টোপাধ্যায়ের যে চুক্তি স্বাক্ষরিত হয়েছিলো তাতে স্পষ্ট বলা হয়েছিলো মহানায়কের নাম ও ছবি অন্য সিনেমার ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। অথচ সৃজিতের ছবির পোস্টের জুড়ে শুধু উত্তমের ছবিই নেই, সঙ্গে শিরোনামেও রয়েছে মহানায়কের নাম।

তার ওপর সৃজিতের এ ছবিতে অভিনয় করছেন উত্তম কুমারের নাতি গৌরব চট্টোপাধ্যায়ও। কারণ ওই চুক্তিপত্রে নাকি এও লেখা ছিলো মহানায়কের পরিবারের কোনো সদস্য তাদের আসল পরিচয় নিয়ে কোনো ছবিতে অভিনয় করতে পারবেন না। করতে চাইলে অলকানন্দা আর্টসের তরফ থেকে অনুমতি নিতে হবে।

গোটা চুক্তিপত্রটি যে মোটা টাকার বিনিময়ে স্বাক্ষরিত হয়েছিলো সে কথাও ফলাও করে এই প্রযোজনা সংস্থার তরফে বলা হয়েছে।

অন্যদিকে সৃজিত মুখোপাধ্যায় এই প্রসঙ্গে জানিয়েছেন যে, গোটা ব্যাপারটির সমাধান করতে পারবেন একমাত্র গৌরব চট্টোপাধ্যায় ও তার আইনজীবী। আর তাদের তরফে খুব তাড়াতাড়ি সেই আইনি নোটিশের জবাব দেওয়া হবে।

বিনোদন

৫০ শতাংশ দর্শক নিয়ে হবে কলকাতা চলচ্চিত্র উৎসব

ভারতের পশ্চিমবঙ্গে হঠাৎ করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। ফলে শুরু হওয়া কড়া বিধিনিষেধের মধ্যে নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে ২৭ তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব। তবে এবার সিনেমা হলে ৫০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হবে। মঙ্গলবার প্রকাশিত হলো কলকাতা চলচ্চিত্র উৎসবের সিনেমার সূচি। এবারের চলচ্চিত্র উৎসবে শ্রদ্ধা জানানো হবে প্রবাদপ্রতিম পরিচালক সত্যজিৎ রায়, কিংবদন্তি পরিচালক চিদানন্দ […]

Read More
বিনোদন

সপরিবার করোনা আক্রান্ত সোনু নিগম

বলিউডের জনপ্রিয় গায়ক সোনু নিগম সপরিবারে করোনা আক্রান্ত হয়েছেন। টুইট করে তিনি নিজেই এ কথা জানিয়েছেন। সোনু ছাড়াও কোভিডে আক্রান্ত তার স্ত্রী মধুরিমা নিগম এবং ছেলে নীভম। বর্তমানে সোনু সপরিবার দুবাইয়ে আছেন। কদিনের মধ্যেই ভুবনেশ্বরে একটি শোর শুটিংয়ে যাওয়ার কথা ছিল তার। কিন্তু করোনার কারণে আপাতত নিভৃতবাসে রয়েছেন তিনি। এই গায়ক জানিয়েছেন, বর্তমানে সামান্য উপসর্গ […]

Read More
বিনোদন

জন্মদিনে ঠোঁটে ঠোঁট রাখলেন দীপিকা!

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের জন্মদিন আজ বুধবার (৫ জানুয়ারি)। এদিন ৩৬ বছরে পা দিলেন রণবীরপত্নী। আর বিশেষ এই দিনে সবাইকে চমকে দিলেন নায়িকা। এদিন প্রযোজনা সংস্থা ধর্মা প্রোডাকশনের পক্ষ থেকে প্রকাশ করা হয় দীপিকার আসন্ন সিনেমা ‘গেহরাইয়া’র একগুচ্ছ নতুন পোস্টার। যেখানে দেখা যাচ্ছে নায়ক সিদ্ধান্তের ঠোঁটে ঠোঁট রেখেছেন দীপিকা। জানা গেছে, সম্পর্কের গভীরতার গল্প […]

Read More
%d bloggers like this: