বিশ্বকাপজয়ী ইংলিশ ফুটবলার গ্রিভস মারা গেছেন

বিশ্বকাপজয়ী ইংলিশ ফুটবলার গ্রিভস মারা গেছেন

না ফেরার দেশে পাড়ি জমালেন ১৯৬৬ বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ জেতা তারকা জিমি গ্রিভস। রোববার (১৯ সেপ্টেম্বর) ৮১ বছর বয়সে নিজ বাড়িতে মারা গেছেন তিনি।

এক বিবৃতিতে ইংলিশ ক্লাব টটেনহ্যামের সর্বোচ্চ এ গোলদাতার মৃত্যুর খবর নিশ্চিত করে ক্লাবটি নিজেই।

নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে টটেনহ্যাম জানায়, জিমি গ্রিভসের মৃত্যুকে আমরা গভীরভাবে শোকাহত। তিনি শুধু টটেনহ্যাম হটস্পারের রেকর্ড গোলস্কোরারই নন বরং দেশের (ইংল্যান্ডের) ইতিহাসের দারুণ মার্কসম্যানও। তিনি আজ (রোববার) সকালে ৮১ বছর বয়সে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন।

ইংলিশ এ ফুটবলার ক্যারিয়ারে একের পর এক কীর্তি গড়ে গেছেন। ৫৭ ম্যাচে ৪৪ গোল করে দেশের ইতিহাসের চতুর্থ সেরা গোলদাতা এ ফরোয়ার্ড। খেলেছিলেন ১৯৬৬ সালের বিশ্বকাপ। যদিও ফাইনাল ম্যাচের স্কোয়াডে নাম লেখাতে পারেননি তিনি।

শুধু দেশের হয় ক্লাব ইতিহাসেও দুর্দান্ত কয়েকটি রেকর্ড গড়ে যান এ তারকা ফুটবলার। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে ৩৬৬ গোল করে শীর্ষে ছিলেন গ্রিভস। ২০১৬-১৭ মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে দুর্দান্ত ফর্মে থাকা ক্রিস্টিয়ানো রোনালদো তাকে ছাড়িয়ে যান।

ইংলিশ ক্লাব চেলসির হয়ে পেশাদার ফুটবল জীবন শুরু করলেও গ্রিভস খেলেছেন ইতালিয়ান ক্লাব এসি মিলান ও সর্বশেষ টটেনহ্যাম হটস্পারের হয়ে। ব্লুজদের হয়ে চার মৌসুম ক্যারিয়ারের শেষ মৌসুমে ইংলিশ এ ফরোয়ার্ড করেছিলেন ৪১টি গোল। যা এখনও এক মৌসুমে ক্লাবটির হয়ে সর্বোচ্চ গোলসংখ্যার তালিকায় রয়েছে।

চেলসি থেকে এসি মিলানে যোগ দিয়ে ভালো কিছু করতে না পারলেও টটেনহ্যামে যোগ দিয়ে ডি-বক্সের ত্রাসে পরিণত হন গ্রিভস। স্পার্সদের হয়ে হয়ে ১৯৬১ থেকে ১৯৭০ সাল পর্যন্ত সময়ে ৩৭৯ ম্যাচ খেলে করেন ক্লাব রেকর্ড ২৬৬ গোল। ১৯৬২-৬৩ মৌসুমে প্রিমিয়ার লিগে তার করা ৩৭ গোল এখনও টটেনহ্যামের ইতিহাসে লিগে এক মৌসুমে সর্বোচ্চ।

টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন মঈন আলী
স্পোর্টস

টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন মঈন আলী

সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানালেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলী। তবে রঙিন পোশাকের খেলা নিয়মিত চালিয়ে যাবেন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও দেখা যাবে ৩৪ বছর বয়সি অফ স্পিনিং অলরাউন্ডারকে। সোমবার আইপিএল মঞ্চ থেকে আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দেন মঈন আলী। অবসরের কারণও ব্যাখ্যা করেন তিনি। ইংলিশ অলরাউন্ডার বলেন, টেস্ট ক্রিকেট অসাধারণ। এখানে একটি ভালো দিন কাটালে অন্য যে কোনো […]

Read More
সাফের চূড়ান্ত দল ঘোষণা বাংলাদেশের, নতুন মুখ হৃদয়
স্পোর্টস

সাফের চূড়ান্ত দল ঘোষণা বাংলাদেশের, নতুন মুখ হৃদয়

সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল প্রতিযোগিতাকে সামনে রেখে চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশ (বাফুফে)। ঘোষিত এই দলে নতুন মুখ মো.হৃদয়। সোমবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় চূড়ান্ত দল ঘোষণা করে বাফুফে। ১ অক্টোবর থেকে মালদ্বীপে শুরু হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ। সাফে অংশ নিতে মঙ্গলবার দুপুরে মালয়েশিয়ার উদ্দেশে রওনা হবে বাংলাদেশ ফুটবল দল। ১ অক্টোবর শ্রীলংকার বিপক্ষে মাঠে নামবে […]

Read More
হংকংকে বড় ব্যবধানে হারালো বাংলাদেশ
স্পোর্টস

হংকংকে বড় ব্যবধানে হারালো বাংলাদেশ

সাবিনা খাতুনের হ্যাটট্রিকে হংকং নারী ফুটবল দলকে ৫-০ গোলে হারালো এএফসি এশিয়ান কাপে দুই ম্যাচ হেরে বাছাই পর্ব থেকেই বিদায় নেওয়া বাংলাদেশ নারী ফুটবল দল। সাবিনা খাতুন একাই চার গোল করেন। রোববার উজবেকিস্তানের জার একাডেমি ট্রেনিং গ্রাউন্ডে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে হংকংকে ৫-০ গোলে হারায় বাংলাদেশ নারী ফুটবল দল। ম্যাচের ১৮ মিনিটে তহুরা খাতুন গোল করে […]

Read More
%d bloggers like this: